কলকাতা বিভাগে ফিরে যান

পর্যটকদের পছন্দে শীতের কলকাতায় Topper আলিপুর চিড়িয়াখানা, দ্বিতীয়, তৃতীয় কারা?

February 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীতের কলকাতার পর্যটকদের পছন্দের নিরিখে শীর্ষে আলিপুর চিড়িয়াখানা। একটি সমীক্ষায় উঠে এসেছে, ১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত দু’মাসে আলিপুর চিড়িয়াখানায় গিয়েছেন ১৭ লক্ষ মানুষ। এক বেসরকারি সংস্থা সম্প্রতি শহরের পর্যটনস্থানগুলিতে শীতে ‘ফুট-ফল’ নিয়ে সমীক্ষা করে। সমীক্ষার রিপোর্ট দেখা গিয়েছে, কলকাতার জনপ্রিয় টুরিস্ট লোকেশনের তকমা ছিনিয়ে নিয়ে আলিপুর পশুশালা।

আলিপুর চিড়িয়াখানায় মানুষ পাখিদের সবচেয়ে বেশি পছন্দ করছেন। ম্যাকাও, কাকাতুয়া-সহ নানা ধরনের বিদেশি পাখি দেখতে ভিড় করেন উৎসুক পর্যটকরা। এছাড়াও শিম্পাঞ্জি, র‌য়্যাল বেঙ্গল টাইগার, জাগুয়ারদের পছন্দ করছে আম জনতা। সমীক্ষা রিপোর্ট বলছে, চিড়িয়াখানার সবচেয়ে আকর্ষণীয় হল ফাঁকা মাঠ। শীতের রোদে চাদর পেতে দল বেঁধে বসে খাওয়াদাওয়াকে কেন্দ্র করে ভাললাগা তৈরি হয়েছে। শীতকালজুড়ে দু’মাসে প্রতি রবিবারে প্রায় ৫০ হাজার করে পর্যটক এসেছেন আলিপুরে। জানা গিয়েছে, গত ২৫ ডিসেম্বর চিড়িয়াখানায় প্রায় ৫০ হাজার মানুষ টিকিট কাটেন। ৩১ ডিসেম্বর ও ১ জানুয়ারি, দু’দিনে প্রায় এক লক্ষ মানুষের গিয়েছিলেন চিড়িয়াখানায়।

সমীক্ষা অনুযায়ী, পর্যটকদের পছন্দের নিরিখে শহরের দ্বিতীয় ও তৃতীয় স্থানগুলি হল হাওড়া
ব্রিজ ও জেমস প্রিন্সেপ ঘাট। শহরের অন্যতম প্রাচীন সেতু হাওড়া ব্রিজ, যা দু’ নম্বরে জায়গা করে দিয়েছে। অন্যদিকে, প্রিন্সেপ ঘাটে নৌকাবিহার খুবই জনপ্রিয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Howrah Bridge, #Kolkata, #tourists, #Alipore Zoological garden, #prinsep ghat

আরো দেখুন