পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

শতবর্ষে পড়ল চুঁচুড়ায় সরস্বতী পুজোর নিরঞ্জন শোভাযাত্রা

February 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চুঁচুড়া শহরে বহু বছর ধরে হয়ে আসছে সরস্বতী পুজোর নিরঞ্জন শোভাযাত্রা। এই শোভাযাত্রায় পুজো উদ্যোক্তারা সুন্দর সুসজ্জিত ট্যাবলো বানিয়ে প্রতিমা নিরঞ্জনের জন্য বের হন। কার্নিভালের আকার নেয় এই শোভাযাত্রা। এবার শতবর্ষে পড়ল চুঁচুড়ায় সরস্বতী পুজোর নিরঞ্জন শোভাযাত্রা।

শুক্রবার সন্ধ্যায় সেই শোভাযাত্রাকে ঘিরে পুজো আয়োজক ও শিল্পী মহলে তৎপরতা শুরু হয়েছে। শতবর্ষের শোভাযাত্রা ঘিরে উন্মাদনার পারদ চড়ছে হুগলি-চুঁচুড়াতেও। তবে উচ্চমাধ্যমিক পরীক্ষার কারণে থাকছে নিষেধের বেড়াজাল। শব্দযন্ত্র প্রয়োগ করার ক্ষেত্রে বলবৎ হয়েছে শর্ত। তাতেও উন্মাদনার পারদ অবশ্য বিশেষ নামেনি।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য শোভাযাত্রা হবে কি না, তা নিয়ে সংশয় ছিল। পুলিশ প্রশাসনের দ্বারস্থ হয়েছিল ‘হুগলি-চুঁচুড়া কেন্দ্রীয় সরস্বতী পূজা ও প্রতিমাসজ্জা পরিচালন কমিটি’। বৈঠকে পুলিশ শর্ত দেয়, শোভাযাত্রায় বৈদ্যুতিক মাইক ব্যবহার করা যাবে না। রাজি হয় ওই কমিটি। বৃহস্পতিবার হুগলি-চুঁচুড়া পুরসভার পক্ষ থেকে শোভাযাত্রার পথ পরিষ্কার করা হয়। রাস্তার উপর ঝুলতে থাকা গাছের ডালপালা ছাঁটা হয়।

হুগলি-চুঁচুড়া কেন্দ্রীয় সরস্বতী পুজো ও শোভাযাত্রা কমিটি সূত্রে জানা গিয়েছে, শতবর্ষের শোভাযাত্রায় ২৮টি পুজো আয়োজক ও শিল্পী সঙ্ঘ অংশ নেবে। শহরের ২২টি জায়গায় থাকবেন বিচারকরা। ব্যান্ডেল চার্চ মোড় থেকে শুক্রবার সন্ধ্যায় শোভাযাত্রা শুরু হবে। দীর্ঘপথ পরিক্রমা করে তা আসবে গঙ্গার ঘাটে। ইতিমধ্যেই পুরসভা ও পুলিস এই পথ খুঁটিয়ে দেখেছে। নিরাপত্তার বন্দোবস্ত থেকে জল, ওষুধের মতো প্রয়োজনীয় জিনিস সরবরাহের ক্যাম্প করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#saraswati pujo, #chuchura, #Saraswati pujo rally, #saraswati puja, #Festival

আরো দেখুন