রাজ্য বিভাগে ফিরে যান

মার্চের শুরুতেই ১০০ দিনের কাজে বঞ্চিতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাবে রাজ্য সরকার

February 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দু’বছর অতিক্রান্ত হলেও কেন্দ্র এই প্রকল্প খাতে কোনও টাকা না দেওয়ায় রাজ্যের জব কার্ড হোল্ডারদের বকেয়া মেটাচ্ছে রাজ্যই। এর জন্য রাজ্য বাজেটে ৩ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১০০ দিনের কাজে বঞ্চিতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২১ ফেব্রুয়ারি নয়, বঞ্চিতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে ১ মার্চ।

পূর্বঘোষিত তারিখ থেকে কেন পিছিয়ে যেতে হল? মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রথমে রাজ্যের হিসেবে ২১ লক্ষ জব কার্ড হোল্ডারের টাকা বকেয়া রয়েছে বলে ধরা হয়েছিল। পরবর্তীকালে দেখা যায়, আরও অনেক ন্যায্য প্রাপকের হদিশ মিলেছে। সব মিলিয়ে সংখ্যাটা ২৪ লক্ষ ৫০ হাজার। তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ অন্যান্য তথ্য যাচাইয়ের কাজ সম্পূর্ণ করতে আরও কিছুদিন সময় লাগবে। তাই সবাইকে একসঙ্গে টাকা পাঠাতে কয়েকদিন পিছিয়ে যেতে হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

অ্যাকাউন্টের সঙ্গে এখনও আধার লিঙ্ক হয়নি, সেসব ক্ষেত্রে একাধিকবার তথ্য যাচাইয়ের নির্দেশ দেওয়া হয়েছে। কারণ, এই প্রক্রিয়ায় কোনওরকম ভুলভ্রান্তি চাইছে না সরকার। একইভাবে আবাস যোজনার টাকা আটকে রাখায় এদিন মোদি সরকারের বিরুদ্ধে ফের ক্ষোভ উগরে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সূত্রে তিনি বলেন, ‘ওরা যদি এপ্রিলের মধ্যে টাকা না দেয়, তাহলে আমরাই ১১ লক্ষ বাড়ি প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১ মে থেকে টাকা পাঠানো শুরু করব।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Money, #Money Transfer, #State govts, #100 days of work, #West Bengal

আরো দেখুন