রাজ্য বিভাগে ফিরে যান

দলিল জালিয়াতি রুখতে কী পদক্ষেপ রাজ্যের?

February 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জাল দলিলের কারবারের জেরে বহু মানুষ সর্বস্ব খুইয়েছেন। নকল দলিল দেখিয়ে জালিয়াতি চলে। দলিল দুর্নীতি দীর্ঘদিনের সমস্যা, এবার এ সমস্যা সমাধানে উদ্যোগী হল রাজ্য। জমি, বাড়ি কেনার আগে নথিপত্র যাচাই করা জরুরি। সব ঠিক থাকলে, তবেই আর্থিক লেনদেনে এগোনো উচিত। জমি-বাড়ি ক্রয় বিক্রির ফাঁদে প্রতারণা রুখতে রাজ্য দীর্ঘদিন ধরে সচেতনতার প্রচার চালাচ্ছে, পাশাপাশি জরুরি পদক্ষেপ করল রাজ্য। এবার ১৯৭০ সাল থেকে নথিভুক্ত সমস্ত দলিলের ডিজিটাইজেশন করা হবে। তারপর তা অর্থদপ্তরের অধীনস্থ ডিরেক্টরেট অব রেজিস্ট্রেশন ও স্ট্যাম্প রেভিনিউয়ের ওয়েবসাইটে সংরক্ষণ করা হবে। কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দপ্তরের অধীন ওয়েবেল টেকনোলজিকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। জমি কেনার আগে, ৪০-৫০ বছরের পুরনো দলিল সংক্রান্ত তথ্য ক্রেতারা সহজেই জেনে নিতে পারবেন।

ওই ওয়েবসাইটে ২০০০ সালের পর থেকে নথিভুক্ত সমস্ত দলিলের ডিজিটাল কপি পাওয়া যায়। ২০০০-এর আগের কিছু বছরের হাতে লেখা দলিলের ডিজিটাইজেশন ইতিমধ্যেই শুরু করেছে রাজ্য। বেশি পুরনো দলিলের তথ্য পোর্টালে নেই। ১৯৭০-১৯৮৪ সালের মধ্যে হওয়া জমি বাড়ির রেজিস্ট্রেশনের দলিলের ডিজিটাইজেশন ও তার তথ্য পোর্টালে আপলোড করার তোড়জোড় শুরু করেছে রাজ্য। দাবি করা হচ্ছে, ১৪ বছরের সময়কালে অন্তত ৩০ লক্ষ দলিল রেজিস্ট্রেশন হয়েছে।

এ যাবৎ ৫০-৬০ বছরের পুরনো দলিলের তথ্য জানতে সশরীরে রেজিস্ট্রেশন অফিসে গিয়ে আবেদন করতে হত। নথি খুঁজে বের করতে অনেকটাই সময় লেগে যেত। ডিজিটাইজেশন হলে, অনলাইনেই এক ক্লিকে সমস্ত তথ্য পাওয়া সম্ভব হবে। দ্রুত কাজ শুরু হবে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Old Dalil, #Digitized

আরো দেখুন