রাজ্য বিভাগে ফিরে যান

গত লোকসভা নির্বাচনে বাংলায় হেরে যাওয়া ২৪টি কেন্দ্রে কাদের প্রার্থী করছে BJP?

February 19, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত লোকসভা ভোটে রাজ্যে বিজেপির হাতছাড়া হওয়া ২৪টি কেন্দ্রে এবারের সম্ভাব্য প্রার্থীদের তালিকা তৈরি করা হয়েছে দিল্লির নির্দেশে। তালিকাটি দলের রাজ্য নেতৃত্বের কাছে চুপচাপ জমাও পড়ে গিয়েছে ২-৬ ফেব্রুয়ারি। গত লোকসভা ভোটে বিজেপি জিতেছিল ১৮টি আসন, হেরেছিল ২৪টি কেন্দ্রে।

বঙ্গ বিজেপির সংশ্লিষ্ট সাংগঠনিক জেলার সমস্ত পদাধিকারী, মণ্ডল সভাপতি, এলাকার লড়াকু কর্মী-সমর্থদের ভিতর থেকে সম্ভাব্য নামের তালিকা চাওয়া হয়। কিন্তু গোটা প্রক্রিয়াকেই ‘আই ওয়াশ’ আখ্যা দিয়েছেন রাজ্য ও জেলা নেতৃত্বের একাংশ। তাঁদের দাবি, গত বিধানসভা ভোটে স্থানীয় নেতৃত্বের মতামত উপেক্ষা করেই দলবদলু কিংবা নব্য বিজেপিদের টিকিট দেওয়া হয়েছিল। সেটা নিয়ে আদি কর্মী-নেতাদের মধ্যে চরম অসন্তোষ দানা বাঁধে। তার প্রভাব এখনও অনুভব করে বর্তমান শাসক গোষ্ঠী। বিক্ষোভের সেই আগুন ‘ছাই চাপা দিতে’ লোক দেখানো সম্ভাব্য প্রার্থী নিয়ে মতামত জানতে চাওয়া হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই জেলা ও মণ্ডল পর্যায়ের ওই বিজেপি নেতা-কর্মীদের সঙ্গে ফোনে যোগযোগ করেছেন রাজ্য বিজেপির তরফে দায়িত্বপ্রাপ্ত নেতৃত্ব। কোনও ক্ষেত্রে সরাসরি কথা বলেও এই মতামত গ্রহণের প্রক্রিয়া চলেছে।

সূত্রের দাবি, লোকসভা কেন্দ্র পিছু ৭ থেকে ১০ জন সম্ভাব্য প্রার্থীর নাম জমা পড়েছে। সেক্ষেত্রে হেরে যাওয়া ২৪টি কেন্দ্রের জন্য প্রায় শ’দুই নামের তালিকা পার্টির সদর দপ্তরে জমা পড়েছে। তার মধ্যে রয়েছে নির্দিষ্ট নামও। একই সঙ্গে জমা পড়েছে ‘দল যাকে প্রার্থী করবে মেনে নেব’ গোছের মতামতও। তালিকাটি জমা পড়েছে রাজ্য বিজেপির বর্তমান শাসক গোষ্ঠীর অতিঘনিষ্ঠ এক নেতার কাছে। দলে তাঁর ভূমিকা নিয়ে যথেষ্ট প্রশ্নও রয়েছে। কারণ, সম্প্রতি পার্টির এক বৈঠকে রাজ্য বিজেপির ইনচার্জ মঙ্গল পান্ডে ওই নেতাকে দাঁড় করিয়ে রেখে রীতিমতো ভর্ৎসনা করেন। হাওড়ার ওই নেতার সঙ্গে সাংগঠনিক জেলা সভাপতিদের অশুভ আঁতাতের অভিযোগ তোলেন একাধিক শীর্ষ পদাধিকারী। ফলে সব মিলিয়ে প্রার্থী নির্বাচন নিয়েও বিজেপি’র অন্দরে শুরু হয়েছে জলঘোলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #BJP candidate, #Lok Sabha Election 2024

আরো দেখুন