স্বাস্থ্য বিভাগে ফিরে যান

কি করলে কমবে ঘাড়-কোমরের ব্যাথা? জানুন বিস্তারিত

February 20, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: যাঁরা দীর্ঘসময় অফিসের ডেস্ক-এ বসে কাজ করেন তাঁরা ঘাড় আর কোমরে অসহ্য ব্যথার অভিযোগ করেন। সামনে ঝুঁকে কাজ করতে হয় বলে মাথা সোজা রাখার জন্য পিঠের পেশিগুলিকে বেশি মাত্রায় সক্রিয় হতে হয়। পিঠের পেশিগুলি অত্যন্ত ক্লান্ত হয়ে যায়। কিন্তু জানেন কী যে বসার ভঙ্গিমা বদল ঘটলেই মিটবে এই সমস্যা? আসুন জেনে নেওয়া যাক কি করে সম্ভব!

১) টেবিল থেকে চেয়ারের দূরত্ব সঠিকভাবে বজায় রাখুন। দেখবেন সমস্যা কম হবে সকলের।

২) ডেস্কে বসে বসেই প্রতি ঘণ্টায় একবার ২-৩ মিনিট সময় ধরে মাথা ও পিঠ দিয়ে চেয়ারের পিঠে হেলান দেওয়ার জায়গাটিকে ঠেলুন। এই একইসময়ে দুই পা জোড়া করে মাটির দিকে পা ঠেলুন। যার ফলে ঘাড় ও পিঠের পেশি সংকুচিত হবে। দুই পা যখন মাটির দিকে ঠেলা হবে তখন ঘাড়, পিঠ ও থাই-এর পেশি একসঙ্গে কনট্রাক্ট করবে। ঠিক এই অবস্থানে থেকে ২০ গুনুন। ফের ছেড়ে দিন। আবার ২০ গুনুন ফের ছেড়ে দিন। এইভাবে ১০ টি সিটিং অভ্যেস করুন।

৩) সবসময় হাতল দেওয়া চেয়ারে বসতে হবে। হাতল থাকলে সামনের দিকে ঝুঁকে কাজ করার প্রবণতা কমবে। ধীরে ধীরে সমস্যা থেকে মুক্তি পাবেন।

৪) ডেস্কটপ/ল্যাপটপ: টেবিলে রাখা কম্পিউটারের মনিটর যদি উঁচু বা নীচে থাকে তাহলেও ঘাড়ে ও কোমরে সমস্যা কম হবে। মনিটর রাখতে হবে সবসময় চোখের সোজাসুজি।

৫) কি বোর্ড: চেয়ারের হাতল ঠিক যে উচ্চতায় রয়েছে, সেই উচ্চতায় রাখতে হবে কি বোর্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pain, #neck, #hip pain, #stress

আরো দেখুন