কলকাতা বিভাগে ফিরে যান

বাংলার পুরসভাগুলোর ডিজিটাল ম্যাপ বানাচ্ছে পুর ও নগরোন্নয়ন দপ্তর

February 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুর ও নগরোন্নয়ন দপ্তর, কলকাতা পুরসভা-সহ বাংলার ১২৮টি পুরসভার ডিজিটাল মানচিত্র বানাচ্ছে। আগামী দিনে উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে বড় ভূমিকা নেবে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম ম্যাপ। বিভিন্ন পুরসভা এলাকায় ডিজিটাল ম্যাপের উপর ভিত্তি করেই দীর্ঘমেয়াদী উন্নয়নের রূপরেখা।

জানা যাচ্ছে, অম্রুত প্রকল্পের খরচে দুই পর্যায়ে ডিজিটাল ম্যাপ (Digital Map) তৈরির কাজ চলছে। ইতিমধ্যেই ৫৫টি পুরসভাকে মানচিত্র তৈরির জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। দ্বিতীয় ধাপে আরও ৪২টি পুরসভার ডিজিটাল ম্যাপ তৈরির অর্থ বরাদ্দ হয়েছে। বাকি ৩১টি পুরসভার (KMC) ডিজিটাল মানচিত্রও বানানো হবে বলে জানাস যাচ্ছে।

জানা গিয়েছে, স্যাটেলাইট ইমেজ ও গ্রাউন্ড ভেরিফিকেশন করে ম্যাপ তৈরি হচ্ছে। সমস্ত অঞ্চল, ওয়ার্ড সশরীরে ঘুরে, তথ্যসমৃদ্ধ ম্যাপ তৈরি করা হচ্ছে। ওয়ার্ডের সীমানা, শহরের সীমানা চিহ্নিত থাকবে ম্যাপে। কোন রাস্তা কাঁচা বা পাকা, কোথায় খোলা নর্দমা রয়েছে, ভূগর্ভস্থ নিকাশিনালার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা কত, সবই থাকবে ম্যাপে। মাটির তলায় বিদ্যুতের তার, জলের লাইন, জলাশয়, সবই চিহ্নিত থাকবে। কলকাতা, হাওড়া, চন্দননগর, শিলিগুড়ি-সহ মোট ৭০টি পুরসভার মানচিত্র তৈরির কাজ ইতিমধ্যেই শেষের পথে। বাকি পুরসভাগুলির কাজ আগামী ছয় থেকে সাত মাসের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Digital map, #municipal corporations, #West Bengal, #Kolkata

আরো দেখুন