দেশ বিভাগে ফিরে যান

নির্ঘণ্ট প্রকাশের আগেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী! বেনজির বলছেন তথ্যাভিজ্ঞরা

February 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলায় নির্বাচনের ইতিহাস বেনজির ঘটনা ঘটতে চলেছে আসন্ন লোকসভা ভোটের আবহে। অদ্যাবধি ঘোষিত হয়নি নির্ঘণ্ট কিন্তু চলতি মাসেই রাজ্যে আসছে আধা সেনা।

শোনা যাচ্ছে, মার্চের দ্বিতীয় সপ্তাহে লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ হতে পারে। কিন্তু তার বহু আগে, চলতি ফেব্রুয়ারির শেষ দিকে নাকি রাজ্যে পা রাখতে চলেছে প্রায় ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central forces)। নির্বাচন কমিশন (Election Commission Of India) সূত্রে এমনই খবর পাওয়া যাচ্ছে।

ভোট ঘোষণা হওয়ার পর, রাজ্যের আইন-শৃঙ্খলা ও প্রশাসনিক দায়িত্ব কমিশনের হাতে যাওয়ার পরেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। তবে এবার কেন এমনটা হচ্ছে? জানা যাচ্ছে, রাজ্যের আইন-শৃঙ্খলা সংক্রান্ত রিপোর্ট জমা পড়েছে, তার প্রেক্ষিতেই আধাসেনা আনিয়ে স্পর্শকাতর এলাকাগুলিতে রুট মার্চ ও এরিয়া ডমিনেশনের কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও নেপথ্যে রাজনীতি দেখছেন কেউ কেউ।

ভোট ঘোষণার আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ও তাদের ব্যবহারের নির্দেশে, কমিশনের আইনি ও সাংবিধানিক বাধ্যবাধকতা নিয়ে প্রশ্ন উঠছে। বাংলায় ভোটপর্ব পরিচালনার জন্য ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ৯২০ কোম্পানি বাহিনী চেয়েছে কমিশন। জানা যাচ্ছে, ভোট ঘোষণার পরে তারা আসবেন। ভোটের সময় সংখ্যাটা বাড়তেও পারে।

মার্চের প্রথমেই রাজ্যে আসবে কমিশনের ফুল বেঞ্চ। তার আগে ২৪ ফেব্রুয়ারি জেলাশাসক, পুলিস সুপার, পুলিস কমিশনারদের নিয়ে বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। বুধবার বাংলার স্পর্শকাতর বুথের তালিকা জেলাশাসকদের কাছে তলব করেছে কমিশন। একই সঙ্গে স্পর্শকাতর অঞ্চলগুলির তালিকাও উল্লেখ করতে বলা হয়েছে। গত লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) তুলনায় স্পর্শকাতর বুথ ও স্পর্শকাতর অঞ্চলের সংখ্যা বৃদ্ধি পেলে, তাও জেলাশাসকদের জানাতে বলা হয়েছে। মনে করা হচ্ছে, তালিকা পর্যালোচনা করেই চূড়ান্ত হবে বাহিনী মোতায়েনের পরিকল্পনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lok Sabha Election 2024, #Election Commission of India, #Central Forces

আরো দেখুন