উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

যত কান্ড ফাঁসিদেওয়ায়! বিদেশ-ফেরত হাতি দেখতে জমছে ভিড়

February 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বাংলাদেশে ঢুকে পড়েছিল এক জোড়া হাতি, তারপর তারা দেশে ফিরে এসেছে। বিদেশ ভ্রমণের পর দেশে ফিরে আসা হাতিরা হয়ে উঠেছে তারকা, তাদের দেখতে জমছে ভিড়। বিদেশ ফেরত হাতিদের দেখে ক্যামেরাবন্দি করছেন গ্রামবাসীরা। মঙ্গলবার দেশে ফেরার পর, বুধবার সকাল থেকেই বিধাননগর-২ গ্রাম পঞ্চায়েতের কুচিয়াজোতে দাপিয়ে বেড়ালো তারা।

সোমবার রাতে বৈকন্ঠপুর ডিভিশনের আমবাড়ি রেঞ্জের বনাঞ্চল থেকে মগরাডাঙি এলাকায় ঢুকে পড়েছিল দুটি হাতি। রাজগঞ্জ হয়ে হুদুগছের খোলা সীমান্ত থেকে বাংলাদেশে ঢুকে পড়েছিল হাতি দু’টি। বাংলাদেশের দক্ষিণ কাশিমগঞ্জের এক ভুট্টা খেতে আশ্রয় নিয়েছিল তারা। এদেশের বন বিভাগের ১৬ জন সদস্যের একটি দল বাংলাদেশে ঢুকে হাতি দু’টিকে ২১ নম্বর গেট দিয়ে ফিরিয়ে আনে। হাতি দু’টি বিহার সংলগ্ন বিধাননগরে চলে আসে। সেখান থেকে পাশ্ববর্তী জঙ্গল ইউসিসির দূরত্ব প্রায় ২০ কিমি। বন কর্মীদের বক্তব্য, রাতে কুয়াশার জেরে হাতি দু’টি নজর এড়িয়ে যায়।

কুচিয়াগছের এক চা বাগানে হাতি দু’টি আশ্রয় নেয়। হাতি দু’টিকে এখন নজর রাখা হয়েছে। তাদের জঙ্গলে ফেরানোর চেষ্টা চালাবে বন দপ্তর। স্থানীয় প্রশাসনও এসএসবি ও বিএসএফের সঙ্গে যৌথভাবে এ কাজে নেমেছে। গ্রাম পঞ্চায়েত ও বনবিভাগে উদ্যোগে মাইকিং করা হচ্ছে। হাতি ও মানুষের সংঘাত এড়িয়ে হাতি দু’টিকে জঙ্গলে ফেরানোর চেষ্টা চালাচ্ছে বনবিভাগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #North Bengal, #elephant, #Elephants, #fasi dewa, #wildlife

আরো দেখুন