কলকাতা বিভাগে ফিরে যান

এবার উনবিংশ শতাব্দীর কামান উদ্ধার হল ক্যামাক স্ট্রিট থেকে

February 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উনবিংশ শতাব্দীর কামান বৃহস্পতিবার উদ্ধার হল ক্যামাক স্ট্রিট (Camac Street) থেকে। রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি (এজিওটি) বিপ্লব রায়ের উদ্যোগে এই পুরনো কামানটি উদ্ধার হয়েছে।

মনে করা হচ্ছে কোন‍ও রাজ পরিবারে এই কামানটি (cannon) ব্যবহৃত হতো। এর দু’দিকে চাকা বসানো। মুখে একটি পুরনো গোলাও আটকে রয়েছে। উদ্ধারের পর সেটি রাখা হয়েছে নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের ১০তলায়। বিপ্লববাবু বলেন, নতুন যে স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টার তৈরি হচ্ছে, সেখানে এই কামানটি প্রদর্শিত হবে।

বিপ্লববাবু বলেন, ‘রাস্তা দিয়ে যাওয়ার সময় আমি লক্ষ্যকরি, একটি চাকা লাগানো কামান রাখা আছে। কাছে গিয়ে দেখি, সেটি পুরনো একটি কামান। হয়ত চাকা দু’টি পরবর্তীকালে লাগানো হয়েছিল।কামানটি ঊনবিংশ শতাব্দীর।’এরপর আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সুপারিনটেন্ডেন্ট (কলকাতা সার্কেল) রাজেন্দ্র যাদবকে বিষয়টি জানান বিপ্লববাবু। স্থানীয় থানাকেও জানানো হয়। অনুমতি মেলার পর এদিন বিকেলে কামান উদ্ধার করে এজিওটি অফিসে নিয়ে যাওয়া হয়।বিপ্লববাবু বলেন, ‘কলকাতা শহর এবং দমদম থেকে একাধিক কামান আমরা উদ্ধার করেছি। প্রতিটি কামানের পৃথক ইতিহাস পাওয়া গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Camac street, #Cannon

আরো দেখুন