দেশ বিভাগে ফিরে যান

BJP শাসিত মধ্যপ্রদেশে প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা নিয়ে বিস্তর অভিযোগ

February 23, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মধ্যপ্রদেশে (Madhya Pradesh) প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা নিয়ে বিস্তর অভিযোগ সামনে আসছে। ৮ ফেব্রুয়ারি মধ্যপ্রদেশের বিধানসভায় ক্যাগের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ২০১৬-২১ সালের তথ্য তুলে ধরেছে ক্যাগ। এই সময়সীমায় ১ বছর চার মাস রাজ্যে ক্ষমতায় ছিল কংগ্রেসও। ক্যাগের রিপোর্টে উল্লেখ, ওই পাঁচ বছরে ২৬ লক্ষ ২৮ হাজার ৫২৫টি বাড়ির জন্য ২৪ হাজার ৭২৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বাড়ি প্রাপকদের তথ্য খতিয়ে দেখতে গিয়ে চোখ কপালে উঠেছে আধিকারিকদের। বাড়িতে গাড়ি বা মাছ ধরার নৌকা থাকলে এই প্রকল্পে টাকা পাওয়ার কথা নয়। কিন্তু দেখা যাচ্ছে, সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ১০ টি জেলার ২ হাজারের বেশি উপভোক্তা টাকা পেয়েছেন। অন্তত ৬৪টি ক্ষেত্রে এক ব্যক্তিই একাধিক বাড়ি তৈরির টাকা পেয়েছেন। শুধু তাই নয়, একই পরিবারের একাধিক ব্যক্তি আলাদা আলাদা করে আবাস যোজনার অর্থ দেওয়া হয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী, তফশিলি জাতি ও উপজাতিদের এই প্রকল্পে অগ্রাধিকার দেওয়ার কথা। কিন্তু, সেই বিধিকেও বুড়ো আঙুল দেখানো হয়েছে। ৬০টি গ্রাম পঞ্চায়েত এলাকার তথ্য বলছে, যোগ্য প্রাপকদের বঞ্চিত করে প্রায়১৯ হাজারের মধ্যে ৮ হাজার ২২৬ জনকে অবৈধভাবে সুযোগ দিয়েছে প্রশাসন।

ক্যাগ জানিয়েছে, ৯০টি ক্ষেত্রে নাবালক-নাবালিকাদের নামেও প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) বাড়ি বরাদ্দ করা হয়েছে। টাকা ঢুকেছে তাদের কোনও আত্মীয়ের অ্যাকাউন্টে। অডিট করতে গিয়ে আরও চাঞ্চল্যকর তথ্য পেয়েছে ক্যাগ। রিপোর্টে বলা হয়েছে, ১ হাজার ২৪৬টি ক্ষেত্রে প্রকল্পে আবেদনকারীর নামই নেই। তা সত্ত্বেও এরমধ্যে ৯৫০জনকে টাকা দেওয়া হয়েছে। ক্যাগের অভিযোগ, বরাদ্দ বণ্টনের দায়িত্বে থাকা জেলা পরিষদের সংশ্লিষ্ট আধিকারিকরা নিয়মমাফিক কাজ করেননি। এই বাড়িগুলি সাধারণত স্বামী-স্ত্রী উভয়ের নামেই হওয়ার কথা। কিন্তু, ৫০ শতাংশের বেশি ক্ষেত্রে বাড়ির পুরুষের নামেই বাড়ি বরাদ্দ হয়েছে।

ক্যাগের (CAG) এই রিপোর্ট নিয়ে কেন্দ্রের তীব্র সমালোচনা করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মোদী সরকারের (Modi government) বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ তুলেছেন তিনি। অভিষেক বলেছেন, আবাস যোজনায় ভূরি ভূরি দুর্নীতি প্রকাশ্যে আসার পরও মধ্যপ্রদেশে কোনও কেন্দ্রীয় দল পাঠানো হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Madhya Pradesh, #modi govt, #Pradhan Mantri Gramin Awas Yojana

আরো দেখুন