স্বাস্থ্য বিভাগে ফিরে যান

পুরুষ বলে কি Skin Care করবেন না? ত্বকের যত্ন নিন আপনিও

February 23, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টল, ডার্ক, হ্যান্ডসাম; এই ছিল পুরুষের সৌন্দর্য্য সম্পর্কে সমাজের ধারণা। তবে সময় পাল্টেছে, বদলেছে ধারণা। টল, ডার্ক, হ্যান্ডসামের খোলস ছেড়ে বেরিয়ে আসতে হবে পুরুষদেরও। নিয়মিত যত্ন নিতে হবে ত্বকের।

কীভাবে যত্ন নেবেন ত্বকের?

দাড়ি-গোঁফের যত্ন: ক্লিন সেভের জমানা শেষ! এখন প্রায় সকলেই দাড়ি, গোঁফ রাখেন। যাঁরা গোঁফ-দাড়ি রাখেন, তাঁদের সেদিকেও নজর দিতে হবে। দাঁড়ি-গোঁফ আঁচড়ানোর জন্য আলাদা চিরুনি পাওয়া যায়, সেটি ব্যবহার করুন। ট্রিম করতে ব্যবহার করুন বেয়ার্ড ট্রিমার। আলাদা শ্যাম্পু ও তেল ব্যবহার করুন, যা গোঁফ-দাড়িকে মোলায়েম রাখে। রেজার ও ট্রিমারের পরিচ্ছন্নতা বজায় রাখুন। চুলের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে অনেকেই গোঁফ-দাড়ি রঙ করেন, রঙের কেমিক্যাল সরাসরি মুখে গেলে নানান অসুখ হতে পারে। সতর্ক থাকুন।

ত্বক পরিষ্কার: পুরুষদের ত্বকের কোলাজেন সহজেই নষ্ট হয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে ও সকালে বাড়ি থেকে বেরনোর আগে, দিনে দু’বার ত্বক পরিষ্কার (Skin Care) করতে হবে। ঘাম ও ত্বকের বাড়তি তেল থেকে রেহাইয়ের জন্য ক্লিনজিং জরুরি। এতে ত্বকের নানা সংক্রমণ কমে। ব্রণ প্রতিরোধে সাহায্য করে ক্লিনজিং।

ত্বকের জলীয়ভাব রক্ষা: সারাদিন দূষণ, সূর্যের অতিবেগুনি রশ্মি ও ক্লোরো ফ্লুরো কার্বন ত্বকের ক্ষতি করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুব দরকার। ত্বকের প্রকৃতি কেমন, তা জেনে; সেই অনুসারে সিরাম কিনুন। দূষণ, ধোঁয়ার সংস্পর্শে যাঁদের কাজ করতে হয়, তাঁরা অ্যান্টিঅক্সিড্যান্ট সিরাম বা পিগমেন্টেশন সিরামের উপর ভরসা করুন। এতে ত্বকে জেল্লা আসবে।

ময়েশ্চারাইজিং: ময়েশ্চারাইজার ব্যবহার করে ত্বকের যত্ন নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে হালকা ক্রিম মাখুন। নন স্টিকি ও নন-কমেডোজেনিক ময়েশ্চারাইজার পুরুষের জন্য ভাল।

সানস্ক্রিন: সানস্ক্রিন সূর্যালোকের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। এতে বয়সের ছাপ প্রকাশ পায় না। সানস্ক্রিনের প্রভাবে অনেকেই খুব বেশি ঘেমে যান। ঘামের সমস্যা থাকলে সানস্ক্রিন ব্যবহারের সময় তাতে অল্প জল মিশিয়ে নিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #Men, #Skin Care

আরো দেখুন