রাজ্য বিভাগে ফিরে যান

NRC: কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে মতুয়াদের মধ্যে

February 23, 2024 | < 1 min read

নাগরিকত্ব নিয়ে বিজেপির রাজনীতি পথে মতুয়ারা, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) মুখ মতুয়ারা মনে করছে নাগরিকত্বের ‘গাজর’ দেখিয়ে ভোট আদায়ে মরিয়া বিজেপি (BJP)। ভোট পেরলেই আবার যে কে সেই। তাই কেন্দ্রের বিজেপি সরকারের এই নাগরিকত্বের রাজনীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এবার পথে নামল মতুয়া ও আদিবাসী সংগঠনগুলি। বৃহস্পতিবার কৃষ্ণনগরে এই সংগঠনগুলি মিলিতভাবে বিশাল মিছিল করে।

এদিন হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের ছবি গলায় ঝুলিয়ে এদিন প্রতিবাদ মিছিলে শামিল হন মতুয়া সম্প্রদায়ের বহু মানুষ। এছাড়াও পতাকা নিয়ে মিছিলে হাঁটেন আদিবাসী সম্প্রদায়ের মানুষজন। কমবেশি প্রায় তিন হাজার মানুষ এই মিছিলে শামিল হন। তাঁদের হুঁশিয়ারি, নাগরিকত্ব নিয়ে রাজনীতি করা হলে আগামী দিনে কৃষ্ণনগরে আরও বড় প্রতিবাদ মিছিল করা হবে। পাঁচ বছর ধরে সমাজের পিছিয়ে পড়া মানুষদের জীবন নিয়ে কেন্দ্রীয় সরকার রাজনীতি করছে বলে তাঁরা অভিযোগ করেন।

প্রসঙ্গত, নদীয়া জেলায় মতুয়া (Matua) ভোটের পাশাপাশি আদিবাসী ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ। নদীয়া জেলার বিভিন্ন ব্লকে বহু আদিবাসী মানুষ বসবাস করেন। লোকসভা ভোটের আগে কেন্দ্রের বিরুদ্ধে তাঁদের এই সমাবেশ বিজেপির কাছেও অশনি সংকেত বলেই মনে করছে রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #NRC, #bjp, #Matua

আরো দেখুন