দেশ বিভাগে ফিরে যান

দেশে কর্মসংস্থানের হতশ্রী চেহারা ধরা পড়ল EPFO-র রিপোর্টে

February 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টির প্রবণতা কমেছে প্রায় ১০ শতাংশ। ইপিএফও-র প্রকাশিত তথ্য বিশ্লেষণ করে উঠে আসছে চাকরি-বাকরির এই হতশ্রী চেহারা।

সরকারি হিসেব বলছে, ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) যোগ দিয়েছেন ১ কোটি ৭ লক্ষ ৮০ হাজার নতুন উপভোক্তা। যদিও ঠিক আগের বছর এই সংখ্যাটা ছিল আরও প্রায় ১০ শতাংশ বেশি। ২০২২ সালে নতুন উপভোক্তা হিসেবে ইপিএফে যোগ দিয়েছিলেন ১ কোটি ১৯ লক্ষ ৩০ হাজার কর্মী। এই তথ্য থেকেই স্পষ্ট, দেশে নতুন কর্মসংস্থান রীতিমতো নিম্নমুখী। শ্রম আইন দ্বারা সুরক্ষিত সামাজিক সুরক্ষার সুবিধাপ্রাপ্ত নতুন কর্মীর সংখ্যা এইভাবে কমে যাওয়াটা নিশ্চিতভাবেই উদ্বেগের বিষয়। সরকারি এই তথ্য থেকেই পৃথকভাবে অল্প বয়সিদের কর্মসংস্থানের সুযোগ নিয়েও উঠছে গুরুতর প্রশ্ন।

দেখা যাচ্ছে, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ১৮ থেকে ২৮ বছর বয়সি নতুন কর্মীর সংখ্যা কমেছে ৯.২ শতাংশ। ২০২২ সালে এই বয়সের মোট ৭৯ লক্ষ ৩০ হাজার নতুন কর্মী ইপিএফ প্রকল্পে যোগ দিয়েছিলেন। ২০২৩ সালে তা কমে হয়েছে ৭২ লক্ষ। ঘটনাচক্রে সম্প্রতি প্রকাশিত বার্ষিক পিএলএফএস রিপোর্টে দেখা যায়, ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত দেশে কর্মসংস্থানের হার কমে হয়েছে ৩.২ শতাংশ। বছরে দু’কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। ইপিএফও-র প্রকাশিত তথ্য তা নিয়ে তুলে দিল প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Job less

আরো দেখুন