উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দিগভ্রষ্ট হয়ে বাংলাদেশে যাওয়া দুটি হাতিকে ফেরাতে সক্ষম হল বনবিভাগের কর্মীরা

February 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিগভ্রষ্ট হয়ে বাংলাদেশে সীমান্তে চলে আসা দু’টি হাতিকে নিয়ে বেজায় বিপাকে বন দপ্তর। একটি পূর্ণ বয়স্ক স্ত্রী হাতি, অন্যটি সাব অ্যাডাল্ট পুরুষ। গত শনিবার শিলিগুড়ি লাগোয়া বৈকুণ্ঠপুর বনাঞ্চল থেকে বার হয়ে আসা হাতি দুটি জলপাইগুড়ি জেলার রাজগঞ্জে ভারত-বাংলাদেশ সীমান্তের নদী পেরিয়ে সোমবার বাংলাদেশে ঢুকে পড়ে।

চারদিন পর বাংলাদেশ ফেরত মাকনা ও দাঁতাল হাতি দু’টিকে অবশেষে ঘুমপাড়ানি গুলি করে কাবু করল বনবিভাগ। শুক্রবার বিকেলে ভারত-বাংলাদেশ সীমান্ত ফাঁসিদেওয়া থেকে উদ্ধার হয় ওই দু’টি হাতি।

শুক্রবার সকালে ঘুমপাড়ানি গুলি দিয়ে কাবু করতে চলে অভিযান। তবে সীমান্তের জিরো পয়েন্টে ঝোপজঙ্গল থাকায় বনবিভাগের ছোড়া ঘুমপাড়ানি গুলি ব্যর্থ হয়। বনবিভাগের আধিকারিকরা গোরুমারা জাতীয় উদ্যান থেকে দু’টি কুনকি হাতি নিয়ে আসে। এরপর কুনকির পিঠে চড়ে বনকর্মীরা দু’টি হাতিকে ঘুমপাড়ানি গুলি করেন। এতে কাবু হতেই সীমান্তের ২২ নম্বর গেট দিয়ে প্রথমে ছোট দাঁতালটিকে ক্রেন দিয়ে লরিতে তোলে। পরে মাকনা হাতিটিকে একইভাবে আনতে গেলে ঘুমপাড়ানি গুলির ক্ষমতা কমায় সেটি বাঁধান ছাড়িয়ে পালিয়ে যায়। পরে ফের ঘুমপাড়ানি গুলি করে সেটিকে কাবু করা হয়। পরে দু’টি হাতিকেই মহনন্দা অভয়ারণ্যে পাঠানো হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bangladesh, #elephant, #Rescue

আরো দেখুন