কলকাতা বিভাগে ফিরে যান

শহরে বিরল রোগে আক্রান্ত শিশুর সন্ধানে উদ্যাগী KMC

February 25, 2024 | < 1 min read

শহরে বিরল রোগে আক্রান্ত শিশুর সন্ধানে উদ্যাগী KMC

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রোগ-বালাই বেড়েই চলেছে। বিরল রোগের বহরও বাড়ছে। ডুশিন মাসকুলার ডিসট্রফি, প্রেডার উইলি সিন্ড্রোম ইত্যাদির মতো বিরল রোগের সংখ্যা দিন দিন বাড়ছে। গোটা পৃথিবীতে বিরল রোগে আক্রান্ত শিশুদের সংখ্যা প্রায় সাত হাজার। এ দেশে বিরল রোগে আক্রান্ত শিশুর সংখ্যা প্রায় ৪৩০। কলকাতায় বিরল রোগে আক্রান্তের সন্ধান পেতে উদ্যোগী হয়েছে কলকাতা পুরসভা।

শিশু বিরল রোগে আক্রান্ত হলেও অভিভাবকরা অনেক সময় তা বুঝতে পারেন না। বাচ্চা বড় হলে, জানা যায়, সে বিরল রোগে আক্রান্ত। রোগ আগে ধরা পড়লে, আগে থেকেই চিকিৎসা করা সম্ভব। বিরল রোগের খোঁজ করতে কলকাতায় আশা কর্মীদের বাড়ি বাড়ি পাঠানো হচ্ছে। তাদের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে বিরল রোগের হদিশ মেলে।

আপাতত ১০টি ওয়ার্ডে পাইলট প্রোজেক্ট চালু করেছে কলকাতা পুরসভা। এ প্রক্রিয়া শহরের ১৪৪টি ওয়ার্ডে চালু করা হবে বলেও জানা গিয়েছে। চিকিৎসক শুভব্রত কাঞ্জিকে নোডাল অফিসার নিয়োগ করা হবে। বিরল রোগের সন্ধান পেতে পিজি হাসপাতালে জেনেটিক টেস্টিং শুরু হয়েছে। বিরল রোগ প্রসঙ্গে জনসেচতনা বৃদ্ধি করার ওপর জোর দিয়েছে পুরসভা। রোগ দ্রুত শনাক্ত হলে, আক্রান্ত শিশুর জীবন মসৃণ করে তোলা সহজ হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rare Diseases, #Kolkata, #KMC

আরো দেখুন