রাজ্য বিভাগে ফিরে যান

Murshidabad: খাঁটি আখের গুড় কিনতে কান্দির আখের শালে ভিড় ক্রেতাদের

February 25, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মুদির দোকানে আখের গুড় মিলছে প্রতি কিলোগ্রাম ৫০ টাকা। আর বিভিন্ন গ্রামে সদ্য তৈরি হতে থাকা আখের শালে ওই গুড় মিলছে ৭০ টাকা প্রতি কিলোগ্রাম দরে। কিন্তু দর বেশি হলেও দোকানের পরিবর্তে গুড় কেনার জন্য আখশালেই ভিড় জমাচ্ছেন ক্রেতারা। ভেজাল গুড় থেকে বাঁচার জন্য নিজেদের চোখের সামনে তৈরি গুড় কেনার ভিড় হচ্ছে বলে গুড় উৎপাদনকারীদের দাবি।

কান্দি (Kandi) মহকুমা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, কয়েকদশক আগে কান্দি মহকুমা এলাকায় প্রায় ১২ হাজার হেক্টরের বেশি জমিতে আখ চাষ করা হতো। কিন্তু পলাশি সুগার মিল বন্ধ হয়ে যাওয়ার পর আখ চাষ তলানিতে এসে ঠেকেছে। এখন শুধু মাত্র হাজার চারেক হেক্টর জমিতে আখ চাষ করা হয়ে থাকে। এলাকার যে সব জমিতে সেচের অভাব কিংবা পতিত জমি রয়েছে সেখানেই চাষিরা আখ চাষ করে থাকেন। এদিকে বছরের এই সময় চাষিরা জমি থেকে আখ কেটে থাকেন।

সেইসব আখের রস নিঙড়ে তৈরি হচ্ছে গুড় (Jaggery)। বিভিন্ন গ্রামে শালও বসেছে। সেখানেই প্রতিদিন ভিড় করছেন ক্রেতারা। ভরতপুর থানার কোল্লা মাটিয়ারা লোহাদহ খড়গ্রাম থানার ভালকুন্দি পারুলিয়া খাসপুর কান্দি থানার বহড়া লাহারপাড়া সহ প্রভৃতি গ্রামে শাল বসানো হয়েছে। কোল্লা গ্রামের গুড় প্রস্ততকারক স্বপন চুনারি বলেন, ‘আঁখ শালে এখনও বেশি পরিমাণ গুড় তৈরি শুরু হয়নি। কিন্তু ক্রেতা প্রচুর। ভাল গুড়ের জন্য ক্রেতারা দর বেশি দিয়েও গুড় কিনছেন।’ ইদানীং চিনির প্রতি মানুষের মোহ কমেছে। সেই জায়গায় কদর বেড়েছে আখের গুড়ের। ফলে, মাঠেই তৈরি খাঁটি গুড় কিনে হাসিমুখে ঘরে ফিরছে বহু পরিবার।

TwitterFacebookWhatsAppEmailShare

#murshidabad, #Kandi, #Jaggery

আরো দেখুন