রাজ্য বিভাগে ফিরে যান

প্রয়াত জব কার্ড হোল্ডাদের পরিবারকেও বকেয়া প্রাপ্য মেটাবে নবান্ন

February 25, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামীকাল অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি থেকে একশো দিনের কাজের বকেয়া টাকা পাঠাতে শুরু করবে রাজ্য। সরাসরি বঞ্চিতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া হবে। ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত, ১০০ দিনের কাজের বঞ্চিতদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর কাজ চলবে। নির্বিঘ্নে এ কাজ সারতে শুক্রবার সব জেলাশাসকের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব বিপি গোপালিক। টাকা পাঠানোর আগে মৃত জব কার্ড হোল্ডারদের খোঁজার কাজ শুরু করেছিল নবান্ন। সেই তালিকাও তৈরি হয়ে গিয়েছে বলেই খবর।

মোদী সরকার ২০২২ থেকে ১০০ দিনের কাজের টাকা দেওয়া বন্ধ করেছে। চিঠি, আলোচনা, বৈঠকেও কোনও লাভ হয়নি। আন্দোলনে নামে বাংলার শাসকদল। এ বছরের শুরুতেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, বঞ্চিতদের টাকা দেবে রাজ্য সরকারই। বাজেটেও তার জন্য বরাদ্দ রাখা হয়। বারংবার যাচাই করে নিয়ে বঞ্চিতদের নামের তালিকা তৈরি করেছে রাজ্য। প্রতিটি জেলা থেকে গ্রাম পঞ্চায়েত ধরে ধরে ন্যায্য প্রাপকদের তালিকা পঞ্চায়েত দপ্তরে পাঠানো হয়েছে।

বঞ্চিতদের নাম, অন্যান্য প্রয়োজনীয় তথ্য পঞ্চায়েত দপ্তরের নির্দিষ্ট পোর্টালে তুলছে জেলা প্রশাসন। তাতে দেখা যাচ্ছে, কোনও গ্রাম পঞ্চায়েতে ন’জন, আবার কোনওটির ছ’জন জব কার্ড হোল্ডার আর বেঁচে নেই। তাঁদের নামের পাশে লেখা হচ্ছে ‘ডেড’। এমন প্রায় ১২ হাজার নাম মিলেছে। মৃতদের নিয়ে পৃথক একটি তালিকা তৈরি হচ্ছে। মৃতদের পরিবারকে টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মৃত জব কার্ড হোল্ডারের ন্যায্য উত্তরাধিকারীকে পরিবারের ‘নো অবজেকশন সার্টিফিকেট’ আনতে বলা হয়েছে। এনওসি মিললেই প্রয়াত জব কার্ড হোল্ডারদের পরিবারের উত্তরাধিকারীর অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

বঞ্চিতরা টাকা পেলেন কিনা, তা জানার জন্য ১ মার্চ থেকে বিশেষ কন্ট্রোল রুম চালু হবে। জবকার্ড হোল্ডারদের ফোন করে জানা হবে, তাঁদের অ্যাকাউন্টে টাকা গিয়েছে কিনা। পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ করবে নবান্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mnrega workers, #West Bengal, #Bengal govt, #dues, #West Bengal Govt, #Job card holders

আরো দেখুন