দেশ বিভাগে ফিরে যান

Online Audit-এ পিছিয়ে ডবল ইঞ্জিন রাজ্যগুলো, কোথায় দাঁড়িয়ে বাংলা?

February 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডবল ইঞ্জিন রাজ্যগুলোতে অনলাইন অডিটের (Online Audit) অবস্থা একেবারেই তলানিতে। কোথাও কোথাও অডিটের হাল একেবারে শূন্য। মোদী সরকার নিয়ম করেছে, পঞ্চদশ অর্থ কমিশনের টাকা পেতে হলে, বাধ্যতামূলকভাবে ১০০ শতাংশ অনলাইন অডিট করতে হবে। সব রাজ্যকেই এই নিয়ম মেনে চলতে হয়। কিন্তু ‘ডাবল ইঞ্জিন’ রাজ্যগুলির ক্ষেত্রে অনলাইন অডিটের হার একেবারে তলানিতে। অর্থবর্ষ শেষ হতে চলল কিন্তু অবস্থার কোনও বদল নেই।

খোদ মোদী সরকারের (Modi Govt) রিপোর্ট বলছে, বিজেপি-শাসিত ডবল ইঞ্জিন রাজ্যে (BJP Ruled states) জেলা পরিষদগুলিকে দেওয়া অর্থের অনলাইন অডিট হয়েছে শূন্য শতাংশ। উত্তরপ্রদেশের অবস্থা শোচনীয়। সে’রাজ্যে, ৫৮,১৯৪টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে মাত্র ৭,৫০৮টির অডিট হয়েছে। অর্থাৎ হার ১২.৯ শতাংশ। বিজেপি শাসিত মহারাষ্ট্র ও অসম, অনলাইন অডিটের ক্ষেত্রে বাংলার থেকে পিছিয়ে রয়েছে অনেকাংশে।

বাংলার ৩,৩৩৯টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২,০৩৯টির অনলাইন অডিট সম্পূর্ণ হয়েছে। হার ৬১.১ শতাংশ। পঞ্চায়েত সমিতির ক্ষেত্রে হার ৭০.৪ শতাংশ। ২৩টি জেলা পরিষদের মধ্যে ৮টির অনলাইন অডিট শেষ হয়েছে। মার্চের মধ্যেই ১০০ শতাংশ অনলাইন অডিট সম্পূর্ণ হবে। দক্ষিণ ২৪ পরগনার ডিএম অফিস, বিধাননগরে মৃত্তিকা ভবন এবং এটিআইতে অডিট চলছে। প্রতিটি গ্রাম পঞ্চায়েতের প্রতিনিধিদের সেখানে সশরীরে গিয়ে প্রয়োজনীয় নথি জমা দিতে হচ্ছে। পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ক্ষেত্রে জেলায় গিয়ে এই কাজ হচ্ছে।

২০২৪-২৫ অর্থবর্ষে পঞ্চদশ অর্থ কমিশনের টাকা পেতে ২০২২-২৩ সালের ১০০ শতাংশ অনলাইন অডিট বাধ্যতামূলক করেছে রাজ্য। কোনওরকম ঝুঁকি নিতে নারাজ নবান্ন। অনলাইন অডিটের কাজ গুরুত্বসহকারেই করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #modi govt, #Online Audit

আরো দেখুন