রাজ্য বিভাগে ফিরে যান

জানেন কোথায় রয়েছে সাত সতীন ঘাটের ছয় মন্দির?

February 26, 2024 | < 1 min read

সাত সতীন ঘাটের ছয় মন্দির

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হুগলির খানাকুলে রয়েছে সাত সতীন ঘাটের (sat sotiner ghat) ছয় মন্দির। রাজা রামমোহন রায়ের জন্মস্থান রাধানগর থেকে মাইল খানেক দূরে কোটরা গ্ৰামে রয়েছে সাত সতীনের শিবমন্দির অবস্থিত। জনশ্রুতি অনুযায়ী, প্রায় আড়াইশো বছর আগে কোটরার জমিদার নীলাম্বর বন্দোপাধ্যায় তাঁর সাত জন স্ত্রীয়ের জন্য সাতটি শিবমন্দির নির্মাণ করেছিলেন। কানা দ্বারকেশ্বের খালের আজও দাঁড়িয়ে রয়েছে ছ’টি মন্দির।

জনশ্রুতি অনুযায়ী, নীলম্বর বন্দ্যোপাধ্যায়দের জমিদার বাড়ির পাশে প্রথম মন্দিরটি ছিল। পরে কানা দ্বারকেশ্বের নদের তীরে ছ’টি শিবমন্দির নির্মাণ করা হয়। এখন নদ শুকিয়ে খালে পরিণত হয়েছে। সেকালে কানা দ্বারকেশ্বেরই পূর্ণ প্রবাহিনী নদী ছিল। ১৬৭০ নাগাদ দ্বারকেশ্বর তৎকালীন জাহানাবাদের পূর্বে খানাকুলের ভিতর দিয়ে রূপনারায়ণে মিশত। একশো বছর পর, প্রায় ১৭৭৬ নাগাদ তৈরি মানচিত্রে দেখা যায়, দ্বারকেশ্বর আরামবাগের পশ্চিমে বইছে।

বাংলার নিজস্ব স্থাপত্যরীতি আটচালা শৈলীতে মন্দিরগুলো নির্মাণ করা হয়েছিল। মন্দিরের ভিতরে গৌরীপীঠের সঙ্গে শিবলিঙ্গ ছিল। তবে মন্দিরের কষ্ঠি পাথরের শিবলিঙ্গগুলি আর নেই। মন্দিরের দু’পাশের দেওয়ালে সমান্তরালে ছিদ্র ছিল। সেই ছিদ্র দিয়ে প্রতিটি মন্দিরের শিবলিঙ্গের মাথা দেখা যেত। ছ’টি মন্দির পাশাপাশি থাকলেও, সপ্তম মন্দিরের আর সন্ধান পাওয়া যায় না। দু’টি মন্দিরের ফলকে নির্মাণকালের উল্লেখ রয়েছে। ১১৯৬ বঙ্গাব্দ, ইংরেজি সময়কাল ১৭৭৯ খ্রিস্টাব্দ। সাত সতীনের মন্দির আজও ইতিহাস বহন করে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #temples, #sat sotiner ghat

আরো দেখুন