রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য সরকার উচ্চ বেতনের IT কর্মী নিয়োগ করতে চলেছে, কারা পাবেন সুযোগ?

February 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রেশন পরিচালন ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রয়োগ হয়েছে। এই প্রক্রিয়া আরও উন্নত করতেই ‘স্মার্ট পিডিএস’ প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র। উন্নত প্রযুক্তির ব্যবহারে রেশন পরিচালন ব্যবস্থায় আরও স্বচ্ছতা আনা ও সংস্কারের উদ্দেশে প্রকল্পটি রূপায়ণ করা হচ্ছে। ‘এক দেশ এক রেশন’ ব্যবস্থাকে আরও উন্নত করাও এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

কেন্দ্রীয় সরকারের এই ‘স্মার্ট পিডিএস’ প্রকল্পটি গ্রহণ করেছে রাজ্য সরকার। এর জন্য ইতিমধ্যে ‘মউ’ সই করেছে রাজ্য। প্রকল্পটি চালানোর জন্য উচ্চ বেতনে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের (আইটি) বিশেষজ্ঞ কর্মী সরাসরি নিয়োগ করবে রাজ্য সরকার। ইতিমধ্যে রাজ্য মন্ত্রিসভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। খাদ্যদপ্তরের পক্ষ থেকে চিঠি লিখে পুরো বিষয়টি কেন্দ্রীয় খাদ্যমন্ত্রককে জানিয়েও দেওয়া হয়েছে।

স্মার্ট পিডিএস প্রকল্পের জন্য কীভাবে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের বিশেষজ্ঞ কর্মীদের নিয়োগ করা হবে, তা বিস্তারিতভাবে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রককে জানানো হয়েছে। একজন করে প্রজেক্ট ম্যানেজার ও ডাটা অ্যানালিসিস্ট এবং দু’জন করে টেকনিক্যাল সাপোর্ট স্টাফ ও সাপোর্ট স্টাফ নিয়োগ করা হবে। প্রজেক্ট ম্যানেজার ও ডাটা অ্যানালিস্টের মাসিক বেতন ধার্য করা হয়েছে ২ লক্ষ ২৫ হাজার টাকা। বাকি দুই শ্রেণির কর্মীরা মাসে যথাক্রমে ৭০ ও ৪০ হাজার টাকা করে বেতন পাবেন। কোনও এজেন্সির মাধ্যমে না করে অনলাইনে বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ করা হবে। নিয়োগ কমিটিতে রাজ্য সরকারের পাশাপাশি এনআইসি’র প্রতিনিধিরা থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#it employee, #high salary, #West Bengal, #Recruitment, #West Bengal Govt

আরো দেখুন