রাজ্য বিভাগে ফিরে যান

শাহজাহান অধরা আদালতের আইনি জটের কারণে?

February 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রাজ্য রাজনীতির চর্চার কেন্দ্র বিন্দুতে সন্দেশখালি, এখনও অধরা শেখ শাহজাহান। কিন্তু কী কারণে বিলম্বিত হচ্ছে শাহজাহানের গ্রেপ্তারি? রাজ্যের শাসক দলের দাবি, আদালতের আইনি জটের কারণেই এখনও শাহজাহানকে গ্রেপ্তার করতে পারেনি রাজ্য পুলিশ।

সোমবার কলকাতা হাইকোর্টের নির্দেশ ও প্রধান বিচারপতির মন্তব্যের পর শাসক তৃণমূল দাবি করল, ‘জট’ কেটেছে। সাত দিনের মধ্যে শাহাজাহান গ্রেপ্তার হবেন। এর আগেও রাজ্যের শাসক দলের শীর্ষ নেতৃত্ব দাবি করেছিল, শাহজাহানের গ্রেপ্তারির ‘অন্তরায়’ আদালত। কোর্টই পুলিশের হাত-পা বেঁধে দিয়েছে।

স্বতঃপ্রণোদিতভাবে সোমবার মামলাটি আদালতে ওঠে। হাইকোর্টের প্রধান বিচারপতি এস শিবজ্ঞানম জানান, আদালত পুলিশকে শাহজাহানের গ্রেপ্তারির উপর কোনও স্থগিতাদেশ দেয়নি। আদালত বিষয়টি স্পষ্ট করার পরই, সোমবার সন্দেশখালি থানায় শাহজাহানের নামে পৃথক এফআইআর দায়ের করে পুলিশ। রাজ্যের শাসক দলের দাবি, আদালত রাজ্য পুলিশকে ‘সংযত’ থাকতে নির্দেশ দিয়েছিল। বলা হয়েছিল, পুলিশ কোনও ‘প্রক্রিয়া’ করতে পারবে না। পুরনো রায়ের ৭ এবং ৮ নম্বর অনুচ্ছেদ দেখিয়ে এমন দাবি করা হচ্ছে। রাজ্য পুলিশ ও সিবিআই প্রতিনিধিদের নিয়ে তৈরি সিট গঠনে স্থগিতাদেশ দিয়েছিল আদালত। গত ৭ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি শাহজাহানের বিরুদ্ধে তদন্ত এবং আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য ‘সিট’ গঠনে স্থগিতাদেশ জারি করেছিলেন। পুরনো নির্দেশ সমাজমাধ্যমে প্রকাশ করে এমনই দাবি করছে তৃণমূল। উল্লেখ্য, পুরনো রায়ের পরদিন অর্থাৎ আট তারিখ থেকেই সন্দেশখালিতে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata High Court, #arrest, #Sandeshkhali, #Sandeshkhali Incident, #Shahjahan Sheikh

আরো দেখুন