রাজ্য বিভাগে ফিরে যান

ইলেক্টোরাল বন্ড স্কীমকে ‘স্ক্যান্ডাল’ বলে মনে করেন Amartya Sen

February 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতের ইলেক্টোরাল বন্ড স্কীমকে ‘স্ক্যান্ডাল’ বলে অভিহিত করলেন নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সোমবার আমেরিকার ম্যাসাচুসেটস থেকে পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ। তিনি ইলেক্টোরাল বন্ড স্কীম প্রসঙ্গে ভারতের শীর্ষ আদালতের দেওয়া নির্দেশকেও স্বাগত জানিয়েছেন।

গত ১৫ ফেব্রুয়ারি নির্বাচনী বন্ড মামলার শুনানিতে গোটা বিষয়টিকে ‘অসাংবিধানিক এবং বাতিল’ বলে ঘোষণা করে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। স্বচ্ছতার লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার দায়িত্ব দেওয়া হয় এসবিআই ও নির্বাচন কমিশনকে। মোট ২৩২ পাতার রায়ে বলা হয়েছে, এসবিআই আর কোনও নির্বাচনী বন্ড বিক্রি করতে পারবে না। ২০১৯ সালের ১২এপ্রিল থেকে এখনও পর্যন্ত বিক্রি হওয়া নির্বাচনী বন্ড সম্পর্কিত বিস্তারিত তথ্য আগামী ৬ মার্চের মধ্যে নির্বাচন কমিশনকে জমা দিতে হবে। এই প্রসঙ্গে অমর্ত্য সেন জানান, ভারতের রাজনৈতিক ব্যবস্থা দলীয় রাজনীতির দ্বারা প্রভাবিত। এরফলে সাধারণ মানুষ কী চাইছেন, তা বোঝা কঠিন হয়ে পড়ছে। অর্থনীতিবিদ আরও বলেছেন, বিরোধী দলগুলির প্রতি সরকার কী ধরনের মনোভাব পোষণ করে, তার মধ্যে দিয়েও দেশের নির্বাচনী ব্যবস্থা প্রভাবিত হয়। বিরোধীদের প্রতি সরকারের নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা নির্বাচন ব্যবস্থার উপর প্রভাব ফেলে।

তিনি বলেন, “ভারতের নির্বাচনী ব্যবস্থা দলীয় রাজনীতির বর্তমান অবস্থায় অনেক বেশি প্রভাবিত, যা সাধারণ মানুষ ভোট দেবার সময় কী বলতে চাইছে তা বোঝা কঠিন হয়ে পড়ছে।”

অর্থনীতিবিদ বলেন, বিরোধী দলগুলোর সঙ্গে সরকার কী ধরণের আচরণ করছে তার দ্বারা দেশের নির্বাচন ব্যবস্থা প্রভাবিত হয়। তিনি আরও বলেন, আমরা নাগরিকদের বাক ও কাজের স্বাধীনতার পাশাপাশি যতটা সম্ভব একটি অবাধ নির্বাচনী ব্যবস্থা চাই।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Amartya Sen, #politics, #Election, #electoral bonds, #electoral bond

আরো দেখুন