রাজ্য বিভাগে ফিরে যান

বাংলা নিয়ে সমীক্ষার রিপোর্ট ভরসা জোগাতে পারছে না BJP-র কেন্দ্রীয় নেতৃত্বকে, তাই প্রচারে ডাকা হচ্ছে তারকাদের

February 28, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আর বেশি সময় দেরি নেই। এখনও নির্ঘণ্ট ঘোষণা না হলেও আশা করা হচ্ছে মাস দুইয়েকের মধ্যেই সম্পন্ন হবে লোকসভা ভোট। লোকসভা ভোটকে পাখির চোখ করে ময়দানে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। প্রস্তুতি নিচ্ছে ভারতীয় জনতা পার্টিও।

বাংলার ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে ৩৫টি জয়ের লক্ষ্য নিয়েছে বিজেপি। ময়দানে নামার আগে প্রতিটি লোকসভা কেন্দ্র নিয়ে একাধিক সংস্থাকে দিয়ে সমীক্ষা করিয়েছে গেরুয়া শিবির। সেই রিপোর্টে যেসব লোকসভা কেন্দ্রে জয়ের আশা রয়েছে সেখানে বিজেপি বেশি জোর দিচ্ছে। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্র নিয়ে তারা তেমন আশার আলো দেখছে না। এই কেন্দ্র নিয়ে তারা তেমন মাথা ঘামাচ্ছে না। তবে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্র ধরে রাখতে তারা একাধিক সেলিব্রিটিকে ময়দানে নামাচ্ছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, এই লোকসভা কেন্দ্রের মধ্যে থাকা দুর্গাপুরে তারা সবচেয়ে বেশি জোর দিতে চাইছে।

ইস্পাতনগরীর দু’টি কেন্দ্র থেকে গত লোকসভা নির্বাচনে বিজেপি ৭৫হাজারের বেশি ভোটে লিড পেয়েছিল। এবারও সেই লিড ধরে রাখতে তারা মরিয়া হয়ে উঠেছে। গলসি বিধানসভা কেন্দ্রেও তারা লিড বাড়াতে চাইছে। এই তিনটি বিধানসভা কেন্দ্রে সেলিব্রিটিরা একাধিক কর্মসূচিতে থাকবেন। এছাড়া কয়েকজন গুরুত্বপূর্ণ নেতাকে ওই তিনটি বিধানসভা কেন্দ্রে বাড়তি দায়িত্ব দেওয়া হচ্ছে। বর্ধমান দক্ষিণ বিধানসভা কেন্দ্রও তাদের নজরে রয়েছে। বিশেষ করে বর্ধমান শহরে তারা সেলিব্রিটিদের একাধিক কর্মসূচি রাখছে। সেই তুলনায় বর্ধমান পূর্বে তাদের সেই জোর নেই।

পূর্বস্থলী, কালনার মতো এলাকায় ভোটব্যাঙ্ক রয়েছে। কিন্তু সাংগঠনিক দুর্বলতার কারণে সেখানে দলকে চাঙ্গা করা যায়নি। বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রেও সংগঠনের জোর নেই। কিন্তু এই কেন্দ্রে দলের সাংসদ রয়েছেন। সেটা প্লাস পয়েন্ট। তাছাড়া দুর্গাপুরের একটি বিধানসভা কেন্দ্রও বিজেপির দখলে রয়েছে। অন্য কেন্দ্রটিতে তৃণমূলের সেই জোর নেই। এই লোকসভা কেন্দ্রে এবারও জয়ের সম্ভাবনা রয়েছে।

বিজেপি সূত্রে আরও জানা গিয়েছে, সাংগঠনিক জোর না থাকার জন্যই এই কেন্দ্রে সেলিব্রেটিদের নিয়ে আসা হচ্ছে। মুম্বইয়ের একাধিক নায়ক এবং গায়ক এই কেন্দ্রে প্রচারে আসবেন। তবে এই কেন্দ্রে কে প্রার্থী হবেন তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #BJP West Bengal, #politics, #loksabha elections 2024

আরো দেখুন