দেশ বিভাগে ফিরে যান

পড়ুয়াদের জন্য চিঠি লেখার প্রতিযোগিতা আয়োজন ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের

February 28, 2024 | < 1 min read

আন্তর্জাতিক স্তরের চিঠি প্রতিযোগিতা ডাক বিভাগের, ছবি সৌজন্যে: brigadeschools

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ৯ থেকে ১৫ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের জন্য আন্তর্জাতিকস্তরের চিঠি লেখার এক প্রতিযোগিতার  (NATIONAL LEVEL LETTER WRITING COMPETITION) আয়োজন করেছে ডাক বিভাগ। প্রতিযোগিতার আয়োজন করেছে ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন (Universal Postal Union)।

প্রসঙ্গত, ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন হল রাষ্ট্রসঙ্ঘের একটি বিভাগ, যারা গোটা বিশ্বের ডাক ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে। গত দেড়শো বছর ধরে গোটা পৃথিবীতে সাধারণ মানুষকে পরিষেবা দিচ্ছে সংস্থাটি। সুদীর্ঘ এ সময়ে নানান বদল এসেছে। প্রতিযোগিতার বিষয়ও সামঞ্জস্য রেখেই রাখা হয়েছে ‘পরিবর্তনশীলতা’। নতুন প্রজন্ম, আগামী প্রজন্মকে চিঠিতে জানাবে, কোন বিশ্ব তারা আশা করে আগামীতে।

ইংরেজি ছাড়াও আঞ্চলিক ভাষায় চিঠি (Letter) লেখা যাবে। প্রতিটি রাজ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। পোস্টাল সার্কেলগুলিতে আলাদাভাবে পুরস্কার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রথম পুরস্কার ২৫ হাজার টাকা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের অর্থমূল্য যথাক্রমে ১০ ও পাঁচ হাজার টাকা। একই সঙ্গে শংসাপত্রও দেওয়া হবে। তারপর সেরাদের নিয়ে জাতীয়স্তরে প্রতিযোগিতা হবে। জাতীয়স্তরে পুরস্কারের অর্থমূল্য ৫০, ২৫ এবং ১০ হাজার টাকা। সেরার সেরা বিবেচিত হওয়া চিঠিটি ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের প্রতিযোগিতায় যাবে।

সার্কেলস্তরে ২০ মার্চের মধ্যে প্রতিযোগীদের চিঠি পাঠাতে হবে। সেরা চিঠিগুলিকে ১০ এপ্রিলের মধ্যে জাতীয়স্তরের প্রতিযোগিতার জন্য পাঠাতে হবে। ই-মেল করা যাবে apmgphil@gmail.com ঠিকানায়। চিঠির সঙ্গে প্রতিযোগীদের ছবি ও অন্যান্য নথিও পাঠাতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Universal Postal Union, #India, #NATIONAL LEVEL LETTER WRITING COMPETITION

আরো দেখুন