স্বাস্থ্য বিভাগে ফিরে যান

ত্বকের যত্নে হলুদের জুড়ি মেলা ভার

February 28, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সেই কোন প্রাচীন কাল থেকে ভারতীয়রা ত্বকচর্চায় হলুদ ব্যবহার করে আসছেন। হলুদের নানা উপকারিতা আছে। এটি যেমন সরাসরি ত্বকে ব্যবহার করা হয়। আবার নানা ধরনের প্রসাধনীতেও হলুদ ব্যবহার করা হয়। এই হলুদে আছে কারকিউমিন নামক একটি উপাদান। যা অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে।

ব্রণ কমাতে: হলুদের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান ত্বকের পিগমেন্টেশন ও ব্রণ কমাতে সাহায্য করে। ঘরোয়া উপায়ে হলুদ সমন্বিত প্যাক এর চটজলদি সমাধান। ২ টেবিল চামচ হলুদ, ১ টেবিল চামচ বেসন, ২ টেবিল চামচ টক দই (তৈলাক্ত ত্বক হলে কাঁচা দুধ) ও ১ চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মিনিট ১৫ রেখে ভালো করে মুখ ধুয়ে নিন। এরপর টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বকের পোরস ভালো করে খুলে যায় ও ত্বকের তেল, টক্সিন সব বেরিয়ে যায়। ফলে ব্রণর সমস্যা অনেক কমে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে: হলুদের ছোঁয়ায় ত্বক হতে পারে ঝলমলে ও উজ্জ্বল। এখানকার আবহাওয়ায় জলীয় বাষ্পের (হিউমিডিটি) পরিমাণ অত্যন্ত বেশি থাকায় ত্বক সহজেই ক্লান্ত ও নিষ্প্রাণ দেখায়। তাই ত্বকের সতেজ ভাব ফিরিয়ে আনতে ১ টেবিল আমন্ড গুঁড়োর সঙ্গে ১ চামচ কাঁচা হলুদবাটা ও ১ চামচ টম্যাটোর রস ভালো করে মিশিয়ে মুখে মাখুন। একটু শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। এই প্যাকে ত্বকের ক্লান্তি সরে মুখ দেখাবে উজ্জ্বল ও ঝলমলে।


গরমে প্রদাহ কমান: রোদ থেকে ঘুরে এলে অনেকেরই ত্বক লালচে হয়ে যায়। খুব স্পর্শকাতর ত্বক হলে মুখে অনেকসময় জ্বালা করে। সেক্ষেত্রে ১ চামচ গোলাপ জল, চা চামচ অ্যালোভেরার জেলের সঙ্গে ২ চামচ কাঁচা হলুদ বাটা ভালো করে মিশিয়ে মুখে মেখে নিন। হলুদের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান এই জ্বালাভাব কমায়। ত্বককে ভিতর থেকে ঠান্ডা করে।

বয়সের ছাপ কমাতে: ত্বকের বয়স ধরে রাখতে ফেসপ্যাকে রাখতে হবে হলুদ। ১ চামচ হলুদবাটার সঙ্গে ১ চামচ গাজরের রস ও ১ চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে মাখলে বলিরেখা দূর হয়। ত্বকের কোলাজেন টানটান হয় ও কিউটিকলগুলো খুব একটা ভাঙে না। ফলে ত্বকে বয়সের ছাপ থাকে না।
নানাবিধ গুণ থাকার পরেও শুধু হলুদ সরাসরি ব্যবহার করলে কিন্তু লাভের চেয়ে ক্ষতি বেশি। তাই সচেতন হয়ে ব্যবহার করুন এটিকে। ব্যবহারের কিছু বিধিনিষেধও আছে। সেটুকু না মানলে ত্বকের উপকার করতে গিয়ে হিতে বিপরীত হবে।

অতি বেগুনি রশ্মির থেকে রক্ষা: গবেষণায় দেখা গেছে, হলুদ সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে সাহয্য করে। কারণ এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। একারণে ত্বকে হলুদের পেস্ট ব্যবহার করা হলে ঠাণ্ডা ও আরাম অনুভূত হয়। আর রোদের কারণে হওয়া র‌্যাশ ও পোড়াভাব দূর হয়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Turmeric, #Skin, #Skincare

আরো দেখুন