রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের কোথায় কত আধা সেনা? কী বলছে নির্বাচন কমিশন?

February 29, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বেনজিরভাবে ভোট ঘোষণার আগেই আধা সেনা (paramilitary force) আসছে বাংলায়। জানা যাচ্ছে, মার্চের প্রথম সপ্তাহের মধ্যেই রাজ্যে ১৫০ কোম্পানি বাহিনী চলে আসবে। রাজ্যে আসা ১৫০ কোম্পানি বাহিনীকে সব জেলায় সমবণ্টনের পথে এগোচ্ছে কমিশন। মনে করা হচ্ছে, বাংলার প্রতিটি জেলায় ১৫০ কোম্পানি বাহিনীকে সমানভাবে মোতায়েন করা হবে।

ইডি, আয়কর দপ্তর, এয়ারপোর্ট অথরিটি-সহ মোট ২২টি এজেন্সির নোডাল অফিসারের সঙ্গে বুধবার রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক বৈঠকে বসেছিলেন। খবর মিলছে, এই প্রথম বাংলাকে হয়ত আর্থিকভাবে স্পর্শকাতর ধরে এগোবে কমিশন (Election Commission)। ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে আর্থিক লেনদেনের উপর কড়া নজরদারির নির্দেশ দেওয়া হচ্ছে এজেন্সিগুলোকে। নগদ লেনদেনের উপরেও কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। বুধবারের বৈঠকে ১৫০ কোম্পানি বাহিনী মোতায়েনের পরিকল্পনা সাজানো হয়েছে বলে জানা যাচ্ছে।

জানা গিয়েছে, আপাতত গোটা বসিরহাট পুলিশ জেলাতে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। উত্তর ২৪ পরগনায় সর্বাধিক বাহিনী মোতায়েন করা হচ্ছে এখন। বারাসত, বনগাঁ, বসিরহাট পুলিশ জেলা এবং বারাকপুর ও বিধাননগর পুলিশ কমিশনারেট মিলিয়ে মোট ২১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। বারাকপুরে ৬ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। কলকাতায় ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে বলে জানা গিয়েছে। হাওড়ায় ৬ কোম্পানি, হুগলিতে ৪ কোম্পানি, ডায়মন্ডহারবারে ৩ কোম্পানি, পূর্ব মেদিনীপুরে ৭ কোম্পানি, পশ্চিম মেদিনীপুরে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। এখন এরিয়া ডমিনেশন ও রুট মার্চ করবে বাহিনী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Election Commission of India, #Central force, #Loksabha Election 2024

আরো দেখুন