দেশ বিভাগে ফিরে যান

Lok Sabha Elections 2024: দু-একদিনের মধ্যেই প্রথম দফার প্রার্থী ঘোষণা BJP-র?

February 29, 2024 | < 1 min read

দু-একদিনের মধ্যেই প্রথম দফার প্রার্থী ঘোষণা BJP-র?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তুঙ্গে ভোটের প্রস্তুতি, বিজেপির অন্দরের খবর দু-একদিনের মধ্যেই প্রার্থী ঘোষণা করতে চলেছে বিজেপি। প্রথম দফায় ১২০ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে বিজেপি। নাড্ডা, বুধবার গুজরাত, মধ্যপ্রদেশ, অসম ও উত্তরাখণ্ডের দলীয় নেতা ও মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন। গত দুই লোকসভা নির্বাচনে যে আসনগুলিতে বিজেপি পরাজিত হয়েছে, সে’ আসনগুলোর রাজনৈতিক পরিস্থিতি নিয়েই আলোচনা হয়েছে। বিগত নির্বাচনগুলিতে যে আসনে জয় এসেছে, তার প্রতিটিই যে ধরে রাখা যাবে, এমনটা মনে করছে না বিজেপি। রাজ্যগুলির আসন সংখ্যার ভারসাম্য‌ ধরে রাখার টার্গেট দেওয়া হয়েছে।

আজ, বৃহস্পতিবার বিজেপির (BJP) নির্বাচনী সর্বোচ্চ নীতি নির্ধারণ কমিটি বৈঠকে বসছে। বৈঠকে থাকবেন প্রধানমন্ত্রী। আজ ১২০ আসনের প্রার্থী বাছাই হওয়ার সম্ভাবনা। আজ বা কাল প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। ক’মাস আগে পর্যন্তও ভোটে উপহারের রাজনীতির বিরোধী ছিলেন মোদী (Modi)। ব্যঙ্গ করে নাম দিয়েছিলেন ‘রেউড়ি’। বিজেপির বৈঠকে ঠিক হয়েছে, এবার লোকসভা ভোটে রেউড়ি সংস্কৃতিকে আক্রমণ করে কোনও প্রচার করা হবে না। মোদী নিজের অবস্থান থেকে সরে এসেছেন। মনে করা হচ্ছে, বিজেপি এবার রেউড়ি সংস্কৃতির মতোই একাধিক উপহার ঘোষণা করবে। মনে করা হচ্ছে, গরিব ও নারী কেন্দ্রিক উপহার ঘোষণা করা হতে পারে।

জানা গিয়েছে, আইন কমিশন শীঘ্রই ওয়ান নেশন, ওয়ান ইলকেশন সংক্রান্ত সুপারিশ-সহ রিপোর্ট পাঠাতে পারে মোদী সরকারের কাছে। ২০২৯ সালে এক দেশ, এক ভোট করার প্রস্তাব দেওয়া হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lok Sabha elections 2024, #bjp, #Modi Government

আরো দেখুন