দেশ বিভাগে ফিরে যান

পুরনো পেনশন চালু করার দাবিতে ১মে থেকে অনির্দিষ্টকালের জন্য রেল ধর্মঘটের ডাক

March 1, 2024 | < 1 min read

১মে থেকে অনির্দিষ্টকালের জন্য রেল ধর্মঘটের ডাক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুরনো পেনশন চালু করার দাবিতে ১ মে থেকে অনির্দিষ্টকালের জন্য রেল ধর্মঘটের ডাক দিয়েছে রেলওয়ে মেনস ফেডারেশন। তার জেরে বন্ধ হতে পারে রেল পরিষেবা (Rail Strike)। মেনস ফেডারেশনের পাশাপাশি আরও ৬৪টি কেন্দ্রীয় সরকারি কর্মচারি সংগঠনও এই ধর্মঘটে যোগ দিতে চলেছে বলে জানা যাচ্ছে।

অল ইন্ডিয়া রেলওয়ে মেনস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র বৃহস্পতিবার বলেন, ‘পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার দাবিতে শ্রমিক দিবস থেকে লাগাতার গোটা দেশে রেলের চাকা বন্ধ থাকবে।’ তিনি আরও বলেন, বিধি মোতাবেক ধর্মঘট কর্মসূচি আয়োজনের লক্ষ্যে ১৯ মার্চ কর্তৃপক্ষের কাছে নোটিস দেওয়া হবে। সবথেকে উদ্বেগের বিষয়, রেল ছাড়াও একাধিক কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মী সংগঠন শামিল হচ্ছে এই ধর্মঘটে। ফলে গোটা দেশের প্রশাসনিক কাজকর্ম লাটে ওঠার আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল। যদিও ১ মে গোটা দেশে লোকসভা নির্বাচন চলবে। স্বভাবতই নরেন্দ্র মোদী সরকার (Modi Govt) কার্যত ‘কেয়ারটেকার’-এর ভূমিকা পালন করবে। সেক্ষেত্রে জাতীয় নির্বাচন কমিশনের হাতে থাকবে গোটা দেশের নিয়ন্ত্রণ ক্ষমতা। ভরা ভোটের মরশুমে দেশের লাইফ লাইন অচল হয়ে পড়লে চরম অচলবস্থা তৈরি হতে পারে।

পুরনো স্কিম বন্ধ করে ১ জানুয়ারি ২০০৪ পর থেকে কর্মীদের নয়া পেনশন নীতির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তার প্রতিবাদে দেশের একাধিক কর্মী সংগঠন জোট বেঁধে জয়েন্ট ফোরাম ফর রেস্টোরেশন অব ওল্ড পেনশন স্কিম (এনজেসিএম) গঠন করে। সম্প্রতি দিল্লিতে সংগঠনের নেতারা বৈঠকে বসেন। বুধবার স্থির হয়েছে, মোদী সরকারের তরফে সদুত্তর না মেলায় বাধ্য হয়ে এই ধর্মঘটের (Strike) পথ বেছে নেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Strike, #Indian Railways, #employees, #rail strike

আরো দেখুন