দেশ বিভাগে ফিরে যান

গোটা দেশে এবার গরমের তীব্রতা বাড়বে, বলছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

March 2, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রেকর্ড গরম পড়েছিল ২০২৩-এ। এমনই বলছে ডব্লিউএমও-র (WMO) গ্লোবাল ক্লাইমেট রিপোর্ট (Global Climate Report)। পরিসংখ্যান বলছে, অক্টোবরের শেষ অবধি ১.৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। তাই ২০২৩ সালকে সবচেয়ে উষ্ণ বছরের তকমা দিয়েছে ডব্লিউএমও। এর আগে ২০১৬ এবং ২০২০ সাল পেয়েছিল ‘উষ্ণতম বছরে’র তকমা। ২০২৩ সালের সঙ্গে এই বছরগুলোর খুব একটা পার্থক্য নেই। পরিসংখ্যান দেখাচ্ছে, গত নয় বছর অর্থাৎ ২০১৫ থেকে ২০২৩, সবচেয়ে বেশি গরম পড়েছে। এখন প্রশ্ন হল, ২০২৪-এও কি মাত্রাছাড়া গরমে হাঁসফাঁস করতে হবে? বিষ্ণ উষ্ণায়ন এ বছর কতটা ধাক্কা দেবে?

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছে, পশ্চিমবঙ্গসহ গোটা দেশে এবার সামগ্রিকভাবে গরমের তীব্রতা বাড়তে পারে। মার্চ থেকে মে মাস পর্যন্ত দেশের আবহাওয়া কীরকম থাকতে পারে তার পূর্বাভাস শুক্রবার জারি করেছে মৌসম ভবন। এতে বলা হয়েছে, দেশের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে মার্চ থেকে মে মাস পর্যন্ত। দেশের বেশিরভাগ জায়গায় তাপপ্রবাহ প্রবণতাও বেশি থাকবে। দেশের বেশিরভাগ অংশে বেশি থাকবে সর্বনিম্ন তাপমাত্রাও। উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব, মধ্য এবং দক্ষিণের কোনও কোনও বিক্ষিপ্ত জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক বা তার চেয়ে কম হতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম হতে পারে হিমালয়ের কিছু এলাকায়।

আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ দাস জানান, এখন বিশ্বজুড়ে জলবায়ুর পরিবর্তন হচ্ছে। এজন্য সাধারণভাবেই তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা রয়েছে। আবহাওয়াবিদদের আরও পর্যবেক্ষণ, এল নিনো পরিস্থিতি এখনও সক্রিয়। তার প্রভাবেও তাপমাত্রা বাড়ে। জুন মাস নাগাদ এল নিনো বিদায়ের প্রক্রিয়া শুরু হবে। কিছুটা সময় ‘নিউট্রাল’ থাকার পরই শুরু হবে লা নিনা পর্ব। বর্ষার মরশুমের মধ্যে লা নিনা পরিস্থিতি এসে যাবে বলে আবহাওয়াবিদদের একটা বড় অংশ আশা করছেন। লা নিনা ভালো বর্ষার পক্ষে ইতিবাচক। প্রশান্ত মহাসাগরে জলের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেড়ে গেলে এল নিনো পরিস্থিতি তৈরি হয়। আবার তাপমাত্রা কমে গেলে আসে লা নিনা পরিস্থিতি। গত বর্ষার শেষদিকে এল নিনো পরিস্থিতির সৃষ্টি হয়। আবহাওয়াবিদরা বলছেন, গরম বেশি পড়লে কালবৈশাখীর ঝড়বৃষ্টির প্রবণতাও বাড়তে পারে। মার্চ থেকে মে, এই সময়টা পশ্চিমবঙ্গসহ পূর্ব ভারত জুড়ে কালবৈশাখীর মরশুম হিসেবে চিহ্নিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather, #India, #Summer, #heat, #hot weather, #heat waves

আরো দেখুন