উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

সিকিম ও দার্জিলিংকে কেন্দ্র করে রেলপর্যটন, উপকৃত হবে বাংলা?

March 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আইআরসিটিসির দাবি, রেলপর্যটনে সাধারণ মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে দার্জিলিং ও সিকিম। আগামী কয়েক মাসে সিকিম ও দার্জিলিংকে কেন্দ্র করে একাধিক রেল পর্যটনের আয়োজন করছে আইআরসিটিসি। শোনা যাচ্ছে, আগামী কয়েকমাসে ন’টি রেল পর্যটনের ব্যবস্থা করা হচ্ছে।

বস্তুত, সিকিম নিয়ে আম জনতা যত উৎসাহী হবে, তত আয় বাড়বে উত্তরবঙ্গের। সিকিমের ভৌগলিক অবস্থান উত্তরবঙ্গ ঘেঁষা। সে কারণে, পরিবহণ ব্যবসায়ীদের একটা বড় অংশ সরাসরি সিকিমের পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। পাশাপাশি তালিকায় দার্জিলিং থাকায় প্রত্যক্ষ লাভ হবেই উত্তরের ব্যবসায়ীদের।

বাগডোগরা ও নিউ জলপাইগুড়ি এলাকার মানুষের কথা ভেবে রেলের ‘সিকিম সিলভার’ পর্যটনের ব্যবস্থা হয়েছে। ট্যুর হবে পাঁচ রাত ছ’দিনের। দার্জিলিং, গ্যাংটক ও কালিম্পং ঘোরানো হবে। প্যাকেজ মূল্য জনপ্রতি ১৭ হাজার ৮৫০ টাকা করে।

এছাড়াও থাকছে ‘সিকিম প্ল্যাটিনাম’, তাতে সিলভার প্যাকেজের সঙ্গে যুক্ত হবে পেলিং। খরচ মাথাপিছু ২৩ হাজার ৪০০ টাকা থেকে শুরু। এটি সাত রাত আট দিনের প্যাকেজ। ‘সিকিম গোল্ড’-র প্যাকেজ মূল্য জনপ্রতি ১৯ হাজার ২০০ টাকা। পাঁচ রাত ছ’দিনের ট্যুরে মূল গন্তব্য গ্যাংটক। ‘সিকিম ডায়মন্ড’-র প্যাকেজ মূল্য ১৯ হাজার ৯০০ টাকা থেকে শুরু। ছ’রাত সাত দিনের ট্যুরে পর্যটকেরা দার্জিলিং, গ্যাংটক, পেলিং ঘুরে দেখবেন।

পুনের বাসিন্দাদের জন্য রয়েছে সিকিম-দার্জিলিং ট্যুর, পাঁচ রাত ছ’দিনের প্যাকেজে ঘোরানো হবে দার্জিলিং ও গ্যাংটক। জনপ্রতি ৪৭ হাজার ১০০ টাকা থেকে প্যাকেজ মূল্য শুরু। নাগপুরের বাসিন্দাদের জন্য রয়েছে দার্জিলিং এবং গ্যাংটক ঘোরার পাঁচ রাত ছ’দিনের প্যাকেজ। খরচ পড়বে ৪৬ হাজার ২০০ টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sikkim, #IRCTC, #railway tourism, #Darjeeling, #North Bengal

আরো দেখুন