কলকাতা বিভাগে ফিরে যান

রোদের তেজ বাড়ছে, ত্বকের যত্নে ব্যবহার করুন sunscreens, তবে কেনার আগে সতর্ক থাকুন

March 3, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এই বসন্তেই রোদের তেজ বাড়ছে। পুড়ছে ত্বক। ট্যান পড়ছে শরীরের খোলা অংশে। সে কারণেই যত্নের খোঁজ। রোদ্দুর যেমন দরকারি তেমন তার অতিবেগুনি রশ্মি ভীষণ অদরকারি। সেটা থেকে বাঁচতে রোজ যত্ন চাই। সেখানে আপনার অন্যতম বন্ধু, সানস্ক্রিন। শুধু গরমে নয়। সারা বছরই বাইরের জন্য সানস্ক্রিন প্রয়োজন, মত বিশেষজ্ঞদের। নস্ক্রিন মাখার যেমন বেশ কিছু নিয়ম আছে তেমনই সানস্ক্রিন কেনার আগেও কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন।

ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন

সানস্ক্রিন বলে নয়, যে কোনও প্রসাধনীই ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করা উচিত। স্বাভাবিক, তৈলাক্ত, স্পর্শকাতর, শুষ্ক— বিভিন্ন জনের ত্বক বিভিন্ন ধরনের। শুষ্ক ত্বকের জন্য আর্দ্রতা বজায় রাখবে এমন সানস্ক্রিন বাছা প্রয়োজন। তৈলাক্ত ত্বকের জন্য আবার প্রয়োজন জেল জাতীয় কোনও সানস্ক্রিন।

সানস্ক্রিনের ক্ষেত্রে এসপিএফের মান অত্যন্ত গুরুত্বপূর্ণ

সূর্যের আলো থেকে ত্বক কতটা সুরক্ষিত থাকবে, তা অনেকাংশে নির্ভর করছে এসপিএফ-র মানের উপর। ত্বক বিশেষজ্ঞদের মতে সব সময় বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। অন্তত সর্বনিম্ন ৩০ এসপিএফ-র সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

সানস্ক্রিন উপাদানের তালিকায় চোখ বুলিয়ে নিন

যেসব সানস্ক্রিনে উপাদানের তালিকায় জিঙ্ক অক্সাইডের মতো খনিজ উপাদান রয়েছে সেই সানস্ক্রিনগুলি ত্বকের জন্য বেশি সুরক্ষিত। এই খনিজ উপাদান সূর্যরশ্মি থেকে ত্বকের সুরক্ষা প্রদান করে।

শিশুর সানস্ক্রিন

বৃষ্টি থেকে বাঁচার জন্য ছাতার ব্যবহার হয় বাচ্চা, বুড়ো সকলের ক্ষেত্রেই। তাহলে রোদ্দুর থেকে বাঁচতে শিশুকেও কেন সানস্ক্রিন ব্যবহার করাবেন না? প্রশ্ন তুললেন কেয়া। ‘সানস্ক্রিন তো সূর্যরশ্মি থেকে বাঁচার জন্য ব্যবহার করা হয়। ফলে একটি শিশুরও সূর্যরশ্মি থেকে একইরকম ক্ষতি হয়। বরং বাচ্চাদের ক্ষতি অনেক বেশি। কোমল ত্বকে অনেক তাড়াতাড়ি ট্যান পড়ে ওদের। প্রত্যেক বাচ্চার সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বেবি সানস্ক্রিন কিনতে পাওয়া যায়। তা বলে ছ’মাসের বা এক বছরের বাচ্চার সানস্ক্রিন লাগানোর প্রয়োজন নেই। কিন্তু বাচ্চা স্কুলে যেতে শুরু করলে সানস্ক্রিন লাগাতে হবে। সেটার এসপিএফ ১৫-৩০ থাকতে হবে। বড়রা রোদ্দুর থেকে সরে আসে নিজেরাই। ছোটরা তা করে না। ফলে ওদের অনেক বেশি দরকার।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Sunscreen

আরো দেখুন