দেশ বিভাগে ফিরে যান

কেরোসিনের বরাদ্দেও মোদী সরকারের বঞ্চনার শিকার বাংলা?

March 3, 2024 | < 1 min read

কেরোসিনের বরাদ্দেও মোদী সরকারের বঞ্চনার শিকার বাংলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুধু একশো দিনের কাজের টাকা, আবাসযোজনা নয় কেরোসিনের বরাদ্দেও মোদী সরকারের বঞ্চনার শিকার বাংলা। নির্দিষ্ট কোনও কারণ না দেখিয়ে বাংলার জন্য কেরোসিনের বরাদ্দ হঠাৎ কমিয়ে দিয়েছিল মোদী সরকার। কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ সম্প্রতি মোদী সরকার নির্দেশ দিয়েছে, বণ্টন নীতি তৈরি না হওয়া অবধি আগের বরাদ্দ মতো কেরোসিন সরবরাহ করতে হবে। নির্দেশ মিলতেই উদ্যোগী হয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক।

হাই কোর্টের নির্দেশে আরও বলা হয়েছে, ফেব্রুয়ারিতে কেরোসিন তেল যতটা কম দেওয়া হয়েছে, তা মিটিয়ে দিতে হবে। ফেব্রুয়ারিতে বাংলার ৫৮,৬৬৮ কিলোলিটার কেরোসিন পাওয়ার কথা ছিল। কিন্তু ১৪,৩০৪ কিলোলিটার কেরোসিন দেওয়া হয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রক প্রতিটি রাজ্যের জন্য তিন মাসের কেরোসিনের বরাদ্দ করে। বাংলা ছাড়া প্রতিটি রাজ্যের জন্য জানুয়ারি থেকে মার্চ অবধি কেরোসিন বরাদ্দ করা হয়েছিল। গত ১৯ জানুয়ারি বাংলার জন্য শুধুমাত্র জানুয়ারির জন্য ৫৮,৬৬৮ কিলোলিটার বরাদ্দ করা হয়।

পেট্রলিয়াম মন্ত্রক ফেব্রুয়ারি থেকে বাংলার বরাদ্দ কমিয়ে দেয়। যার পরিপ্রেক্ষিতে কেরোসিন বরাদ্দ সংক্রান্ত মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি বিভাস পট্টনায়েকের বেঞ্চে অভিযোগ করা হয়। সিঙ্গল বেঞ্চ, বাংলার কেরোসিনের বরাদ্দ নির্ধারণের জন্য নীতি তৈরি করতে বলা হয়েছিল মোদী সরকারকে। নীতি নির্ধারণ না করে, কমানো হয় বরাদ্দ। কেরোসিন তেল ডিলারদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল কেরোসিন ডিলার্স অ্যাসোসিয়েশন ডিভিশন বেঞ্চে যায়। সেই আবেদনের শুনানিতে গত বুধবার বিচারপতি উদয় কুমার ও বিচারপতি সৌমেন সেনের বেঞ্চ অন্তর্বর্তী নির্দেশ দের। পরবর্তী শুনানির হবে ১৭ এপ্রিল। কেন্দ্র আদালতকে জানিয়েছে, বণ্টন নীতি সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত শীঘ্রই নেওয়া হবে। বাংলার পাওনা কেরোসিন তেল মিটিয়ে দেওয়ার আশ্বাসও দিয়েছে মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#central government, #calcutta high court, #kerosene, #kerosene oil, #Petroleum Minister

আরো দেখুন