আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিশ্বের ধনীরা কেনেন চিত্রকলা, ভারতের অর্থবানরা শখ মেটান বহুমূল্য ঘড়ি কিনে

March 3, 2024 | 2 min read

ভারতের ধনীদের প্রথম পছন্দ ঘড়ি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ধনীদের খেয়ালের শেষ নেই। একেক সময় একেক খেয়ালে মেতে ওঠেন তাঁরা, কখনো দামি পণ্যের দিকে ঝোঁকেন তাঁরা, আবার কখনো প্রমোদতরিতে বিহার করতে যান।

ধনসম্পদের চূড়ায় বসে থাকেন যাঁরা, তাঁরা খরচ করেন কীসে? শখ-আহ্লাদ মেটাতে তাবড় ধনীরা কী কেনেন তার উপর একটি রিপোর্ট প্রকাশ করেছে আবাসন সংক্রান্ত একটি আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা। তাদের রিপোর্ট বলছে, ভারতীয় বড়লোকদের শখের তালিকার শীর্ষে রয়েছে ঘড়ি। দ্বিতীয় স্থানে নামকরা শিল্পীদের আঁকা ছবি (Expensive Art)। তিন নম্বরে ঠাঁই অলঙ্কারের।

তিন কোটি মার্কিন ডলার বা তারও বেশি অঙ্কের ব্যক্তিগত সম্পত্তি রয়েছে, এমন ব্যক্তির সংখ্যা এদেশে ১৩ হাজার ২৬৩। ২০২৩ সালের নিরিখে এই তথ্য দিয়েছে সংস্থাটি। সংস্থাটির দাবি, আগামী পাঁচ বছরের মধ্যে সেই সংখ্যা পৌঁছবে প্রায় ২০ হাজারে। বৃদ্ধির হার হতে পারে ৫০ শতাংশ। গোটা বিশ্বে এমন তাবড় ধনী ব্যক্তির সংখ্যা গত বছর পর্যন্ত ছিল ছ’লক্ষ ২৭ হাজার। তা আগামী পাঁচ বছরে আট লক্ষ তিন হাজারে পৌঁছতে পারে। এ ক্ষেত্রে বৃদ্ধির হার প্রায় ২৮ শতাংশ। অর্থাৎ গোটা বিশ্বে শীর্ষস্থানীয় ধনীদের (richest people) সংখ্যা যে হারে বাড়বে, এদেশে সেই হার আরও বৃদ্ধি পাবে। দেশের বিপুল সম্পদের অধিকারিদের ৯০ শতাংশই জানিয়েছেন, ২০২৪ সালে তাঁদের ব্যক্তিগত সম্পত্তি আরও বৃদ্ধি পাবে। এ তো গেল সম্পদের হিসেব। ধনীরা শখ করে কী কেনেন? সমীক্ষাটি এই বিষয়ে ১০টি পণ্যকে সামনে এনেছে। গোটা বিশ্বে সেই তালিকায় প্রথম স্থানে আছে নামি শিল্পীদের আঁকা ছবি বা স্থাপত্য। ভারতের ধনীদের অবশ্য প্রথম পছন্দ ঘড়ি। বিশ্বের নিরিখে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে অলঙ্কার এবং ঘড়ি। তবে কোন বস্তুটি কেনার হার কত, তা প্রকাশ করা হয়নি রিপোর্টে।

TwitterFacebookWhatsAppEmailShare

#richest people, #watches, #Expensive Art

আরো দেখুন