দেশ বিভাগে ফিরে যান

Farmers protest: ১০ মার্চ দেশব্যাপী ‘রেল রোকো’ এবং ‘দিল্লি চলো’র ডাক কৃষকদের

March 4, 2024 | < 1 min read

১০ মার্চ দেশব্যাপী ‘রেল রোকো’ এবং ‘দিল্লি চলো’র ডাক কৃষকদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আগ নিজেদের দাবিদাওয়া পূরণে আবারও ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দিলেন কৃষকরা। দেশজুড়ে সকল কৃষককে আন্দোলনে যোগ দেওয়ার পাশাপাশি আগামী ১০ মার্চ দেশব্যাপী ‘রেল রোকো’ (Rail Roko) কর্মসূচির কথাও ঘোষণা করেছেন সংযুক্ত কিষাণ মোর্চার নেতা সরবন সিং পান্ধের। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন কৃষক নেতা।

চলমান কৃষক আন্দোলনে যোগ দিয়ে প্রাণ হারিয়েছেন বছর একুশের কৃষক শুভকরণ সিংহ। তাঁর স্মরণে এক অনুষ্ঠানে যোগ দিতে রবিবার শুভকরণের গ্রামে গিয়েছিলেন সরবন এবং অন্যরা। সেখানেই বক্তব্য রাখার সময় তিনি কৃষক আন্দোলনের পরবর্তী কর্মসূচির কথা ঘোষণা করেন। সেখানে সরবন আরও জানান, যাঁরা ট্র্যাক্টর নিয়ে দিল্লি ঢুকতে পারবেন না, তাঁরা ট্রেন বা অন্যান্য পরিবহণে করে রাজধানী যেতে পারেন। তাঁর কথায়, ‘‘আমরা দেখতে চাই ট্র্যাক্টর-ট্রলি ছাড়া সরকার তাঁদের (কৃষকদের) কী ভাবে আটকায়।’’ তার পরেই তিনি যোগ করেন, ‘‘শম্ভু এবং খানৌরিতে আন্দোলন যেমন চলছিল, তেমনই চলবে। আমাদের আন্দোলন আরও তীব্রতর হবে।’’

নিজেদের দাবিদাওয়া কেন্দ্রীয় সরকারের কাছে পৌঁছে দিতে গত ১৩ ফেব্রুয়ারি দিল্লির উদ্দেশে রওনা দেন পঞ্জাব থেকে কয়েক হাজার কৃষক। আন্দোলনকারী সেই কৃষকদের পঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তেই আটকে দেয় হরিয়ানা পুলিশ। দু’পক্ষের মধ্যে বেশ কিছুদিন ধরেই দফায় দফায় সংঘর্ষ হয়। সেই থেকে কৃষকেরা সীমানার সামনে বসেই আন্দোলন (Farmers protest) চালিয়ে যাচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #farmers, #Farmers Protest, #Rail Roko

আরো দেখুন