কলকাতা বিভাগে ফিরে যান

পড়াশোনার খরচ কমিয়ে নেশার জিনিসের জন্য ব্যয় বেশি করছেন ভারতীয়রা!

March 4, 2024 | < 1 min read

পড়াশোনার খরচ কমিয়ে নেশার জিনিসের জন্য ব্যয় বেশি করছেন ভারতীয়রা!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পান, তামাকের মতো নেশার জিনিসের জন্য আয়ের একটা বড় অংশ খরচ করছেন ভারতীয়রা! বদলে কমছে পড়াশোনার জন্য খরচ। উদ্বেগজনক এই তথ্য উঠে এসেছে সরকারি এক সমীক্ষার রিপোর্টে।

ওই রিপোর্টে দেখা যাচ্ছে, ১১ বছরে মাসিক মাথাপিছু খরচ বেড়েছে দ্বিগুণেরও বেশি। সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে নেশাদ্রব্যের জন্য ব্যয়। অথচ শিক্ষার (Education) মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ছবিটা সম্পূর্ণ উল্টো। পরিসংখ্যান বলছে, প্রতিবছর বই, খাতা, পেন থেকে কোর্স ফি—সব কিছু ক্রমে আরও ব্যয়বহুল হয়েছে। সেই হিসেবে পড়াশোনার জন্য খরচ বৃদ্ধি পাবে, এমনটাই স্বাভাবিক। কিন্তু, আদপে এই খাতে ব্যয় কমেছে অনেকটাই। যা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে বিভিন্ন মহলে। এই পরিস্থিতির জন্য কে দায়ী—পড়াশোনার প্রতি অনীহা নাকি সরকারি নীতি, উঠছে সেই প্রশ্নও।

২০২২ সালের আগস্ট থেকে ২০২৩ সালের জুলাই মাসের মধ্যে যৌথভাবে সমীক্ষাটি চালিয়েছে ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অফিস (NSSO), পরিসংখ্যান ও প্রকল্প রূপায়ণ মন্ত্রক। এই রিপোর্টে প্রতিমাসে প্রতি পরিবারের মাথাপিছু খরচের হিসেব তুলে ধরা হয়েছে। অর্থাৎ, কোন খাতে কত টাকা ব্যয় হয়েছে, তা খতিয়ে দেখেছেন সমীক্ষকরা। দেখা যাচ্ছে, ২০১১-১২ সালে গ্রামীণ এলাকায় পান, তামাক সহ অন্যান্য নেশাদ্রব্য কিনতে খরচ হতো মোট আয়ের ৩.২১ শতাংশ। ২০২২-২৩ সালে তা বেড়ে হয়েছে ৩.৭৯ শতাংশ। হিসেবে গ্রামকে টেক্কা দিয়েছে শহর। ২০১১-১২ সালে নেশাদ্রব্যে ১.৬১ শতাংশ খরচ করতেন শহরবাসী। ২০২২-২৩ সালে তা বেড়ে হয়েছে ২.৪৩ শতাংশ। উদ্বেগ বাড়িয়ে তুলনামূলকভাবে শিক্ষাক্ষেত্রে খরচ কমিয়েছে দেশবাসী। ২০১১-১২ সালে শহরে এই খাতে ব্যয় হতো ৬.৯০ শতাংশ। ২০২২-২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ৫.৭৮ শতাংশে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indians, #Education, #Drugs

আরো দেখুন