রাজ্য বিভাগে ফিরে যান

কর্মশ্রী: ৭৫ লক্ষ জবকার্ড হোল্ডারকে ৫০ দিনের কাজ দেওয়ার ভাবনা রাজ্যের

March 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মোদী সরকারের বঞ্চনায় বাংলায় বন্ধ একশো দিনের কাজ। কিন্তু বিকল্প ব্যবস্থা করেছে রাজ্য। বাজেটে কর্মশ্রী প্রকল্প নেওয়া হয়। চলতি মাসেই শেষ হচ্ছে ২০২৩-২৪ অর্থবর্ষ, ইতিমধ্যেই ১০ লক্ষ জবকার্ড হোল্ডারকে কাজ দিতে উদ্যোগী হয়েছে রাজ্য। কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে তাঁদের বছরে ৫০ দিন কাজ পাওয়া নিশ্চিত করা হবে বলেই জানা গিয়েছে। এই খাতে প্রায় এক হাজার কোটি টাকা ব্যয় হতে পারে।

পরবর্তী অর্থবর্ষে অর্থাৎ ২০২৪-২৫ সালে কর্মশ্রী প্রকল্পের মাধ্যমেই অন্তত ৭৫ লক্ষ জবকার্ড হোল্ডারকে ৫০ দিনের কাজ দেওয়ার পরিকল্পনা নিয়েছে বাংলার পঞ্চায়েত দপ্তর। ইতিমধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরির কাজ আরম্ভ করেছেন আধিকারিকরা। অনুমান করা হচ্ছে, প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা খরচ হতে পারে।

বঞ্চিতদের ১০০ দিনের কাজের প্রাপ্য মিটিয়েছে বাংলা। জবকার্ড হোল্ডারদের সারা বছরের কর্মসংস্থান নিশ্চিত করতে কর্মশ্রী প্রকল্পের সূচনা হয়েছে। লোকসভা নির্বাচন ঘোষণা হওয়ার আগে শ্রমিকদের বিভিন্ন কাজে নিযুক্ত করতে বিভিন্ন দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। একশো দিনের কাজ বন্ধ হওয়া সত্ত্বেও, বিভিন্ন দপ্তরের দেওয়া কাজের মাধ্যমে কিছু শ্রমদিবস সৃষ্টি হয়েছে বাংলায়। এবার পঞ্চাশ দিনের কাজের মাধ্যমে বেশি সংখ্যক শ্রমিকের হাতে টাকা তুলে দিতে বদ্ধপরিকর রাজ্য। জানা যাচ্ছে, পঞ্চায়েত ছাড়া আরও পাঁচটি দপ্তরের বিভিন্ন কাজে শ্রমিকদের নিযুক্ত করা হতে পারে। ঠিকাদার সংস্থাগুলিকে জবকার্ড হোল্ডারদের বেশি করে কাজ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #tmc, #West Bengal Govt, #Karmashree, #Job card holders

আরো দেখুন