দেশ বিভাগে ফিরে যান

Cash for Vote: সুপ্রিম রায়- ঘুষ নিয়ে সংসদ, বিধানসভায় ভোট দিলে মিলবে না রক্ষাকবচ

March 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সোমবার একটি বড় রায় দিয়েছে। সংসদ বা বিধানসভা, দেশের আইনসভার সদস্যদের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠলে আইন মাফিক পদক্ষেপ করা যাবে, কোনও রক্ষাকবচ থাকবে না তাঁদের জন্য।

কিছুদিন আগেই হিমাচল প্রদেশ ও উত্তরপ্রদেশে রাজ্যসভা নির্বাচন চলাকালীন ব্যাপক ক্রস ভোটিংয়ের অভিযোগ উঠেছিল। সেই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের এদিনের রায় বিশেষ তাত্পর্যপূর্ণ। কারণ, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে, যদি কোনও বিধায়ক রাজ্যসভা নির্বাচনে ভোট দেওয়ার জন্য ঘুষ নিয়ে থাকেন, তাঁর বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে পদক্ষেপ করা যেতে পারে। এই রায়কে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘স্বাগতম। সুপ্রিম কোর্টের এই মহান রায়ে রাজনীতির স্বচ্ছতা নিশ্চিত হবে। রাজনৈতিক ব্যবস্থার উপর মানুষের আস্থা বাড়বে।’

এই রায়ের কী প্রভাব পড়বে, তা নিয়ে জল্পনা রাজনৈতিক ও আইনি মহলে। কারণ, সাম্প্রতিক অতীতে একাধিক ক্ষেত্রে টাকার বিনিময়ে কোনও নির্দিষ্ট দলের হয়ে আইনসভার সদস্যদের ভোটদানের অভিযোগ উঠেছে। উল্লেখ্য, এই মামলা চলেছে ১৯৯৩ সালে নরসিংহ রাও সরকারের আমলে ওঠা এক অভিযোগ ঘিরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#election campaign, #Supreme Court of India, #cash for vote, #Election Commision of India

আরো দেখুন