কলকাতা বিভাগে ফিরে যান

Alipore Zoo : নবাগত ব্র্যাঘ্র ‘দম্পতি’ দর্শকদের দেখা দেবে আজ থেকে

March 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কলকাতা তথা পার্শ্ববর্তী জেলাগুলির মানুষের কাছে অন্যতম ভ্রমণের জায়গা আলিপুর চিড়িয়াখানা। বছরের বিভিন্ন সময়, বিশেষত শীতকালে চিড়িয়াখানায় ভিড় লেগেই থাকে। এবার দর্শকদের আরও আনন্দ দিতে আলিপুর চিড়িয়াখানায় আনা হল একজোড়া বাঘ। দু’টিরই বয়স প্রায় ৩ বছর। তারা ‘দম্পতি’।

আলিপুর চিড়িয়াখানা সূত্রে খবর, শনিবার পর্যন্ত পশুশালায় ৩টি পুরুষ বাঘ ও ২টি মহিলা বাঘ ছিল। তবে প্রত্যেকেরই বয়স হয়েছে। কমেছে ছটফটানি, গর্জনের তেজ। তাই আলিপুর চিড়িয়াখানার আকর্ষণ বাড়াতে নয়া হলুদ-কালো ডোরা আনার পরিকল্পনা করছিল কর্তৃপক্ষ। সেইমতো কয়েকমাস আগে থেকেই উত্তরবঙ্গ সাফারি পার্কের সঙ্গে কথা বলতে শুরু করে কর্তৃপক্ষ। আদানপ্রদানের ভিত্তিতে দু’টি বাঘ কলকাতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়। তবে আলিপুর চিড়িয়াখানার দাবি ছিল একটাই, একটি পুরুষ ও একটি মহিলা বাঘ নিয়ে আসা হবে। ভবিষ্যতে বাঘের সংখ্যা বাড়ানোর উদ্দেশ্যেই এই পরিকল্পনা বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে।

আজ মঙ্গলবার থেকে এই ব্র্যাঘ্র ‘দম্পতি’ দর্শকদের সামনে আত্মপ্রকাশ করবে। এদিকে এই ব্র্যাঘ্র ‘দম্পতি’র পরিবর্তে আলিপুর থেকে উত্তরবঙ্গে গেল পাইথন, বার্কিং ডিয়ার এবং ওয়াটার মনিটর লিজার্ড।

নবাগত দম্পতির এখনও পর্যন্ত নামকরণ হয়নি। আলিপুর পশুশালার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বলেন, বিশেষ নাম খোঁজা হচ্ছে। বিষয়টি আলোচনার পর্যায়ে রয়েছে। পশুশালার অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুর সংখ্যা বৃদ্ধি হওয়াতে খুশি কর্তৃপক্ষ। অধিকর্তা বলেন, জোয়ান বাঘের তর্জন-গর্জন স্বাভাবিকভাবেই বেশি হবে। তাতে দর্শকরা অনেক বেশি আনন্দ উপভোগ করবেন। উল্লেখ্য, গত তিনমাসে শহরের সবচেয়ে জনপ্রিয় স্থান হিসেবে মনোনীত হয়েছে আলিপুর পশুশালা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #alipore zoo, #Alipore Zoological garden, #Tigers

আরো দেখুন