বিবিধ বিভাগে ফিরে যান

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ

March 5, 2024 | < 1 min read

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোলোতম অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ। আজ মঙ্গলবার রাত ৮.১৪ তে তিনি পরলোক গমন করেন বলে জানা গিয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। ২০১৭ সালের  ১৮ জুন আত্মস্থানন্দের মহা প্রয়াণের পর মিশনের অধ্যক্ষ হন স্বামী স্মরণানন্দ। রামকৃষ্ণ মিশনের প্রবীণ সন্ন্যাসীদের মধ্যে প্রথমসারিতে ছিলেন স্বামী স্মরণানন্দ। তিনি বেছে নিয়েছিলেন রামকৃষ্ণ মঠের অছি পরিষদ এবং রামকৃষ্ণ মিশনের পরিচালন সমিতি। 

১৯২৯ সালে তামিলনাড়ুর তাল্লাভুর জেলার আন্দামি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন স্বামী স্বরণানন্দ। ছাত্রজীবন থেকে তিনি ছিলেন খুব মেধাবী। মাত্র ২০ বছর বয়সে রামকৃষ্ণ সঙ্ঘের মুম্বই শাখার সঙ্গে তাঁর যোগাযোগ হয়। ১৯৫২ সালে, মাত্র ২২ বছর বয়সে মুম্বই আশ্রমে যোগ দেন তিনি। ১৯৫৬ সালে সঙ্ঘের সপ্তম অধ্যক্ষ শঙ্করানন্দজীর কাছে ব্রহ্মচর্য ব্রতে দীক্ষিত হন। ১৯৬০ সালে সন্ন্যাস গ্রহণ করেন। তখন তাঁর নাম হয় স্বামী স্মরণানন্দ। 

১৯৫৮ সালে স্বামী স্মরণানন্দ মুম্বই আশ্রম থেকে অদ্বৈত আশ্রমের কলকাতা শাখায় আসেন। ১৯৭৬ সালে তিনি বেলুড় মঠের পাশেই রামকৃষ্ণ মিশন সারদাপীঠ নামে শিক্ষাপ্রতিষ্ঠানের সম্পাদক হয়েছিলেন। দীর্ঘ ১৫ বছর সেখানে থাকাকালীন বিভিন্ন সেবামূলক কাজে যুক্ত ছিলেন তিনি। ১৯৭৮ সালের বিধ্বংসী বন্যার সময় সহ সন্ন্যাসীদের নিয়ে ত্রাণের কাজে ঝাঁপিয়ে পড়েছিলেন। ১৯৯১ সালের ডিসেম্বরে তিনি চেন্নাই রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ  হয়েছিলেন। ২০০৭ সালে সঙ্ঘের সহ-অধ্যক্ষ নির্বাচিত হয়েছিলেন তিনি। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Belur Math, #Swami Smarananandaji Maharaj, #Ramakrishna Math and Ramakrishna Mission, #President of Ramakrishna Mission

আরো দেখুন