কলকাতা বিভাগে ফিরে যান

Underwater Metro: ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করবেন মোদী, স্টেশনগুলিতে গেরুয়া রঙের আধিপত্য

March 5, 2024 | < 1 min read

ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করবেন মোদী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই উদ্বোধন হতে চলেছে গঙ্গার নীচ দিয়ে তৈরি মেট্রো পরিষেবা। যার জেরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East West Metro) উদ্বোধন হতে চলা রুটের স্টেশনগুলির নামের ফলকেও গেরুয়া রঙের আধিপত্যের ছবি ধরা পড়ছে। উল্লেখ্য, দেশের বিবিধ ক্ষেত্রকে গেরুয়াকরণের অভিযোগ রয়েছে বিজেপির (BJP) বিরুদ্ধে। প্রশাসনিক, সাংবিধানিক, ক্রীড়াক্ষেত্র-সহ একাধিক পর্যায়ে গেরুয়া প্রভাব বিস্তারে সক্রিয় মোদী-শাহরা।

এসপ্ল্যানেড স্টেশন থেকে দেশের প্রথম গঙ্গার নীচ দিয়ে মেট্রো করিডরের সূচনা হবে। সোমবার ওই স্টেশনের নাম লেখা বোর্ড ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে। দেখা যাচ্ছে, গেরুয়া রংয়ের বোর্ডের উপর স্টেশনের নাম লেখা। প্রথমে তুলনায় বড় হরফে বাংলায় এই নামের বোর্ড তৈরি হয়েছে। পাশাপাশি হিন্দি ও ইংরেজিতেও এই স্টেশনের নাম জ্বলজ্বল করছে। নামের ফলকগুলি দিনের বেলা সাদা দেখাবে। কিন্তু রাতে আলো জ্বললে তার মধ্যে গেরুয়ার ছোঁয়া থাকবে। এ প্রসঙ্গে কলকাতা মেট্রোর (Kolkata Metro) এক শীর্ষকর্তা বলেন, রেল বোর্ড থেকে গোটা বিষয়টি ঠিক করে দেওয়া হয়। আমরা সেই নির্দেশ মেনেই কাজ করেছি।

দেশের মধ্যে কলকাতাতেই প্রথম মেট্রো রেল চালু হয়েছিল। সেই মহানগরীর মুকুটেই আবার নতুন পালক। দেশে প্রথম কোনও শহরে নদীর তলা দিয়ে যাবে মেট্রো রেল। চারটি স্টেশন-হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ, এসপ্ল্যানেড স্টেশন। সব মিলিয়ে ৪.৮ কিলোমিটার। গঙ্গার নীচে ৫২০ মিটার টানেল পেরোতে সময় লাগবে ৪৬ সেকেন্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #kolkata metro, #east west metro

আরো দেখুন