রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় ভুয়ো ভোটার নেই, BJP-র দাবি খারিজ নির্বাচন কমিশনের

March 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ধোপে টিকল না বিজেপির অভিযোগ। বঙ্গ বিজেপির ভুয়ো ভোটারের অভিযোগ সরাসরি খারিজ করল নির্বাচন কমিশন। ভুয়ো ভোটারের অভিযোগ তুলে, কদিন আগেই কমিশনের দপ্তরে দিস্তা দিস্তা কাগজ জমা দিয়েছিল বিজেপি। কমিশনের ফুল বেঞ্চের সঙ্গে বৈঠকেও, বিজেপি প্রতিনিধিরা বাংলার ভোটার তালিকায় ১৭ লক্ষ ভুয়ো নাম থাকার অভিযোগ করেছিলেন। মঙ্গলবার সেই অভিযোগ নস্যাৎ করে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি বলেছেন, ‘যাবতীয় পদ্ধতি মেনে, রাজনৈতিক দলগুলির জ্ঞাতসারেই স্বচ্ছভাবে ভোটার তালিকা তৈরি হয়েছে বাংলায়।’

মুখ্য নির্বাচন কমিশনার জানান, প্রতি বছর ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। তারপর রাজনৈতিক দলগুলির কাছে সেই তালিকা পাঠানো হয়। অক্টোবরে তৈরি করা হয় খসড়া ভোটার তালিকা। পরবর্তী দু’মাস তালিকা সংযোজন ও বিয়োজনের প্রক্রিয়া চলে। ওই সময় তালিকা নিয়ে রাজনৈতিক দলগুলির সঙ্গে একাধিক বৈঠক হয়েছে। তালিকায় সংযোজন-বিয়োজন সংক্রান্ত সমস্ত তথ্য তাদের জানানো হয়েছে। অর্থাৎ, মুখ্য নির্বাচন কমিশনারের দাবি চূড়ান্ত তালিকা নির্ভুল।

রাজীব কুমারের দাবি, প্রতিটি ফর্মের (৬,৭ এবং ৮ নম্বর) নথি আপলোড করা হয়েছে। প্রতিটি ধাপ স্বচ্ছতার সঙ্গে করেছে কমিশন। সমস্ত অভিযোগ ও দাবিদাওয়া সরেজমিনে অনুসন্ধান ও যাচাই করেই চূড়ান্ত ভোটার তালিকা তৈরি হয়েছে। এ বিষয়ে কোনও ফাঁক রাখতে চাইছে না কমিশন। এরপরেও এই সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে, জেলাশাসকদের শুনে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Election Commission of India, #Eci, #Fake voters, #Fake claims

আরো দেখুন