গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো! জানেন এক শতক আগে শুরু হয়েছিল উদ্যোগ?
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ, ৬ মার্চ গঙ্গার তলা দিয়ে ছুটতে আরম্ভ করল মেট্রো (Under Water Metro)। খুব শীঘ্রই যাত্রী চলাচল শুরু হবে। একশো বছর আগেই, গঙ্গার তলা দিয়ে কলকাতা ও হাওড়ার মধ্যে মেট্রো রেল চলতে পারত। ১৯২১ সাল নাগাদ পূর্ব কলকাতার বাগমারি থেকে হাওড়ার সালকিয়া পর্যন্ত ১০.৪ কিলোমিটার পথে ‘ইস্ট-ওয়েস্ট টিউব রেল’ নামে ভূগর্ভস্থ মেট্রো রেল প্রকল্প করার সিদ্ধান্ত নিয়েছিল ব্রিটিশ শাসকরা। হাওড়া ব্রিজ নির্মাণ শুরুর আগে, কলকাতা-হাওড়ার মধ্যে দ্রুত যাতায়াতের জন্য পরিকল্পনা নেওয়া হয়েছিল। লন্ডন মেট্রো রেলের ইঞ্জিনিয়ার হার্লে ডালরিম্পল হে-কে ওই প্রকল্পের পরিকল্পনা তৈরির দায়িত্ব দেওয়া হয়। ১৯২১ সাল পরিকল্পনাটি তৈরি হয়। প্রকল্পের খরচ ধার্য করা হয় ৩৬ কোটি ৪০ লক্ষ টাকা। চার থেকে সাড়ে চার বছরের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করার কথা ছিল।
১৯১৯-র সেপ্টেম্বরে সিমলায় ইম্পিরিয়াল লেজিসলেটিভ কাউন্সিলের সভায় কলকাতায় মেট্রো রেল (Kolkata Metro Rail) প্রকল্পের জন্য একটি বিশেষ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৪টি বৈঠক করে প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয় কমিটি। বাগমারির দিকে ‘ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে’ ও সালকিয়ার দিকে ‘ইস্ট ইন্ডিয়ান রেলওয়ের’ মধ্যে যোগসূত্র হিসেবে কাজ করার পরিকল্পনা করা হয়। মেট্রো পথে মোট ১১টি স্টেশন থাকার কথা ছিল। টিকিটের দাম ঠিক হয়েছিল তিন আনা। শেষ পর্যন্ত নানান কারণে প্রকল্পটি বাস্তবায়িত হয়নি। শহরে, প্রথম মেট্রো রেল প্রকল্প তৈরির পরিকল্পনা সংক্রান্ত তথ্য কলকাতা পুরসভা ও দিল্লির রেল মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে। জানা যায়, আর্থিক কারণেই ব্রিটিশ শাসকরা মেট্রো পরিকল্পটির বাস্তবায়নের পথে এগোয়নি।