দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দক্ষিণ ২৪ পরগনায় প্রেসার ও সুগারের ওষুধের সঙ্কট, অসুবিধায় রোগীরা

March 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাঝে-মধ্যেই প্রেসার এবং সুগারের ওষুধের সঙ্কট দেখা দিচ্ছে দক্ষিণ ২৪ পরগনায়। হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র থেকে ওষুধ না পেয়ে, বাইরে থেকে ওষুধ কিনতে বাধ্য হচ্ছেন মানুষ। জানা যাচ্ছে, গত ক’মাস ধরেই এমন পরিস্থিতি চলছে। স্বাস্থ্য আধিকারিকদের দাবি, চাহিদা অনুযায়ী জোগান কম থাকায় সঙ্কট তৈরি হয়েছে। তাঁদের মতে, কিছুদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

চিকিৎসকদের মতে, যাঁরা নিয়মিত প্রেসারের ওষুধ খান, তাঁরা হঠাৎ করে প্রেসারের ওষুধ খাওয়া বন্ধ
করতে পারেন না। হাসপাতাল থেকে বিনামূল্যে ওষুধ না পাওয়ায়, যাঁদের কেনার সামর্থ্য নেই, তাঁরা সমস্যায় পড়ছেন। নিয়মিত ওষুধ মিলছে না। চিকিৎসকদের মতে, নিয়মিত ওষুধ না খেলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের প্রবণতা বেড়ে যায়। আয়রন এবং ক্যালসিয়াম ট্যাবলেটের সরবরাহ নিয়েও ঘাটতি রয়েছে বলে জানা গিয়েছে। ডাক্তারদের দাবি, আয়রন ট্যাবলেট না পেলে মাতৃমৃত্যু এড়ানো অসম্ভব।

স্বাস্থ্যভবন সূত্রে খবর, সব জেলায় একটি সংস্থাই ওষুধ সরবরাহ করে। রোগীর সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওষুধের চাহিদা। যে পরিমাণ ওষুধ চাওয়া হচ্ছে, সে পরিমাণে সরবরাহ করা হয় না। তাতেই এই সঙ্কট দেখা দিচ্ছে। জেলা স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, দ্রুত চাহিদা মেটানোর চেষ্টা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine, #Medicines, #Sugar, #patients, #south 24 parganas, #pressure

আরো দেখুন