দেশ বিভাগে ফিরে যান

কেরলের স্কুলে পড়াচ্ছেন AI শিক্ষিকা? দেখুন ভিডিও

March 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাথায় লাল চুলের খোঁপা, পরনে শাড়ি, গলায় ঝুলছে লকেট। এই বেশেই হাজির দেশের প্রথম AI শিক্ষিকা। কেরলের এক স্কুলে ক্লাস নিচ্ছেন তিনি। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে একটি রোবট তৈরি করা হয়েছে। সমাজ মাধ্যমে রোবট টিচারের ভিডিও মুহূর্তেই ভাইরাল হয়।

ভিডিওতে দেখা যাচ্ছে, শ্রেণিকক্ষে রোবট টিচার ঢুকতেই খুদে পড়ুয়ারা অবাক। এক ছাত্রী উঠে দাঁড়িয়ে নয়া শিক্ষিকাকে নিজের নাম বলল। নাম শুনেই, পড়ুয়াদের দিকে একটু এগিয়ে গেলেন শিক্ষিকা। এক ছাত্র শিক্ষিকার সঙ্গে হাতও মেলায়। তিরুবনন্তপুরমের কেটিসিটি উচ্চ মাধ্যমিক স্কুলে এআই শিক্ষিকার ক্লাস উপভোগ করল পড়ুয়ারা।

মেকারল্যাবস এডুটেক প্রাইভেট লিমিটেড আধুনিক প্রযুক্তির ব্যবহারে রোবোটিক শিক্ষিকাকে তৈরি করেছে। দেশের প্রথম এআই শিক্ষিকার পোশাকি নাম ‘আইরিশ’। শিক্ষাদানের নানা ধরনের পদ্ধতি জানেন ওই রোবট। জানেন তিনটি ভাষাও। বিভিন্ন জটিল প্রশ্নের সমাধান তার জানা, যেকোনও গলার স্বরে কথা বলতে পারে আইরিশ। কথা বুঝতে খুদে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সেভাবেই তৈরি করা হয়েছে রোবটকে। নির্মাতাদের দাবি, স্কুলে অমূল্য সম্পদ হিসেবেই কাজ করবে এআই শিক্ষিকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#ROBOT, #School, #kerala, #AI teacher

আরো দেখুন