রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চ মাধ্যমিকে Semester System, কী জানাচ্ছে সংসদ?

March 7, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উচ্চ মাধ্যমিকস্তরে আসন্ন শিক্ষাবর্ষ থেকে নয়া সিলেবাসে চালু হচ্ছে সেমেস্টার পদ্ধতি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বুধবার সন্ধ্যায় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে এ কথা। যারা চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তি হবে, একটি শিক্ষাবর্ষে তাদের দু’বার পরীক্ষা দিতে হবে। একটি পরীক্ষা নভেম্বরে, অন্যটি হবে মার্চে।

যদিও সেমেস্টার ভিত্তিক পাঠ্যক্রম, ক্লাস বিন্যাস এবং নম্বর বিভাজন নিয়ে এখনই ঘোষণা করা হয়নি। আশা করা হচ্ছে, খুব তাড়াতাড়ি সে’বিষয়ে ঘোষণা করা হবে। সংসদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক বলেন, ইভেন সেমেস্টারে শর্ট আনসার টাইপ এবং ডেস্ক্রিপটিভ আনসার টাইপ প্রশ্ন থাকবে। আর অড সেমেস্টারে কেবল মাল্টিপল চয়েস কোয়েশ্চন থাকবে। কোন সেমেস্টারে কত নম্বর থাকবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি। নভেম্বর ও মার্চে দু’টি পরীক্ষা হবে। প্র্যাকটিক্যাল পরীক্ষা বছরে একবারই হবে।

বাংলার ছেলে-মেয়েদের মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা নিট ও জেইই (মেইন)-এ আরও বেশি সাফল্যের সুযোগ করে দেওয়ার জন্য এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজ্ঞান শাখার পড়ুয়ারাও এবার থেকে ফিজিক্যাল এডুকেশন বিষয়টি ঐচ্ছিক হিসেবে নিতে পারবে। বিভিন্ন রাজ্যের পড়ুয়ারা রাজস্থানের কোটায় এই কৌশল অবলম্বন করে। নিটে গণিত আবশ্যিক নয়, ফলে পড়ুয়ারা ফিজিক্যাল এডুকেশন নেয়। এতে পড়ার চাপ কমে। ফিজিক্সের জন্য যেটুকু গণিতের প্রয়োজন, তা চর্চা করলেই হয়। বছরের বাকি সময়ে অন্য বিষয়ের পড়াশোনা করার সুযোগ থাকে। এতে অন্যান্য বিষয়গুলির জন্য বাড়তি সময় মেলে। এবার বাংলার পড়ুয়ারাও এই সুযোগ পাবে।

শোনা যাচ্ছে, সেমিস্টার পদ্ধতিতে বিজ্ঞান ও বৃত্তিমূলক শাখায় ৭০ নম্বর থিওরি এবং ৩০ নম্বর প্র্যাকটিক্যাল হতে পারে। নভেম্বরে ৩৫ নম্বরের এমসিকিউ এবং মার্চে ৩৫ নম্বরের ছোট ও বড় প্রশ্নের থিওরি পরীক্ষা হতে পারে। কলা বিভাগের ক্ষেত্রে ৮০ নম্বরের থিওরি এবং ২০ নম্বরের প্রজেক্ট থাকবে বলেই জানা যাচ্ছে। সেক্ষেত্রেও ৪০ নম্বর করে দু’টি প্রশ্নে ভাগ হবে পরীক্ষা। প্রজেক্ট এবং প্র্যাকটিক্যাল হওয়ার সম্ভাবনা নভেম্বরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #West Bengal, #uchcha madhyamik, #semester, #Semester system

আরো দেখুন