বিবিধ বিভাগে ফিরে যান

রাতের খাবার না খেয়ে ঘুমাচ্ছেন? ডেকে আনছেন কোন কোন বিপদ?

March 7, 2024 | < 1 min read

রাতের খাবার না খেয়ে ঘুমাচ্ছেন? ডেকে আনছেন কোন কোন বিপদ?, ছবি সৌজন্যে: medicalnewstoday.com

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অনেকেই রাতে না খেয়ে ঘুমিয়ে পড়ছেন! আলস্য বা ওজন কমানোর ভাবনা থেকে এমনটা করেন অনেকেই। খালি পেটে ঘুমানো স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

কোন কোন বিপদ আসতে পারে?

ঘুমের সমস্যা: পেট ভরে না খেলে রাতে পর্যাপ্ত ঘুম হয় না। গাঢ় ঘুম না হলে, বিছানায় এপাশ-ওপাশ করতে হয়। খিদের অনুভূতি ঘুমের মধ্যেও মস্তিষ্ককে জাগিয়ে রাখে। ফলে বিশ্রাম হয় না।

ওজন বৃদ্ধি: রাতে না খেয়ে ঘুমালে ওজন কমে না। বরং উল্টোটা হয়। রক্তে চিনির মাত্রা অস্বাভাবিক হারে বৃদ্ধি পায়। ওজনও বেড়ে যায়।

পেশি ক্ষয়: রাতে খালি পেটে ঘুমলে শরীর এনার্জির অভাব বোধ করে। দেহ তখন মাংসপেশিতে জমে থাকা প্রোটিন ভেঙে নিজের এনার্জি মেটায়। ধীরে ধীরে শরীর রুগ্ন হয়ে পড়ে।

শরীরে বল না পাওয়া: রাতে ঘুমানোর সময়ও শরীরের বিপাকক্রিয়া চলতে থাকে। রাতে না খেয়ে ঘুমালে পাকস্থলী খালি থাকায়, সারা রাত বিপাকক্রিয়া চলায় সকালে শরীর ক্লান্ত হয়ে পড়ে। বল পাওয়া যায় না।

মেজাজ বিগড়ে যাওয়া: পাকস্থলী খালি থাকলে, শরীরে সেরেটোনিন হরমোনের মাত্রার তারতম্য হয়। মেজাজ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রয়েছে সেরেটোনিনের। রাতে খালি পেটে ঘুমালে বেশি মুড সুইং হয়। দ্রুত রেগে যাওয়ার মতো ঘটনা ঘটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#night, #Empty Stomach, #Health, #Health & Fitness

আরো দেখুন