দেশ বিভাগে ফিরে যান

রাষ্ট্র বা সরকারের সিদ্ধান্তের সমালোচনা করার অধিকার রয়েছে নাগরিকদের, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

March 8, 2024 | < 1 min read

রাষ্ট্র বা সরকারের সিদ্ধান্তের সমালোচনা করার অধিকার রয়েছে নাগরিকদের, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সব সমালোচনাই অপরাধ নয়। রাষ্ট্র বা সরকারের নেওয়া যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করা নাগরিকের অধিকারের মধ্যে পড়ে। বৃহস্পতিবার একটি মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণের কথা জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

বৃহস্পতিবার এই ভাষাতেই ভিন্নমত পোষণের অধিকারকে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট। ২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয় মোদী সরকার (Modi Govt)। হোয়াটসঅ্যাপ স্টেটাসে ওই দিনটিকে ‘কালা দিবস’ আখ্যা দিয়েছিলেন মহারাষ্ট্রের কোলাপুর কলেজের অধ্যাপক জাভেদ আহমেদ হাজাম। শুধু তাই নয়, ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস উদযাপনের পোস্টও ছিল ওই কাশ্মীরের বাসিন্দার স্টেটাসে। এই অভিযোগেই তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের হয়। এদিন সমালোচনার অধিকারকে মান্যতা দিয়ে মামলাটি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি অভয় এস ওকা এবং উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ সাফ জানিয়েছে, সংবিধানের ১৯ (১)(এ) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিককে মতপ্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে।

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জ্বল ভুয়ানের বেঞ্চের পর্যবেক্ষণ, “ভারতের সংবিধান দেশের নাগরিকদের মতপ্রকাশের অধিকার এবং বাক্‌স্বাধীনতা দিয়েছে। এই সুরক্ষার বলে যে কোনও নাগরিক অনুচ্ছেদ ৩৭০-এর অবলুপ্তি-সহ সরকারের যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করতে পারেন। সরকারের সিদ্ধান্তে অখুশি— এই কথা বলা নাগরিকের অধিকারের মধ্যে পড়ে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Supreme Court of India, #modi govt, #Indian citizen

আরো দেখুন