রাজ্য বিভাগে ফিরে যান

Lok Sabha Election 2024: আসানসোলে রাজু বিস্তাকে প্রার্থী করছে বিজেপি?

March 8, 2024 | 2 min read

আসানসোলে রাজু বিস্তাকে প্রার্থী করছে বিজেপি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিলিগুড়ির সভার আগেই দার্জিলিং কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণার চেষ্টা চালাচ্ছে বিজেপি। দার্জিলিং কেন্দ্রের এ বার দলের প্রার্থী হওয়ার দাবিদার দু’জন। এক জন বর্তমান সাংসদ রাজু বিস্তা। অন্য জন দেশের প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। গত কয়েক মাস ধরে জেলা বিজেপির মধ্যে দু’টি ভাগ হয়ে গিয়েছে। দলের শাসক গোষ্ঠীর বড় অংশ রাজু বিস্তার পাশেই ছিলেন। একটা সময় একাধিক বিধায়ক তো বটেই, দলের জেলার পাহাড় ও সমতলের সভাপতিরা বিস্তার সমর্থনে সরব হন। শ্রিংলার বিরুদ্ধে তাঁরা কলকাতা-দিল্লিতে দরবারও করেন। শ্রিংলা কেন নিজেকে প্রার্থী হিসাবে আগেই তুলে ধরছেন, তা নিয়ে আপত্তি তোলা হয়। রামমন্দির উদ্বোধনের দিন শ্রিংলাকে দিল্লি ডাকা হয়। অমিত শাহের সঙ্গে তাঁর বৈঠক হয়।

এর পর থেকে শ্রিংলার বিরুদ্ধে মুখ খোলা বন্ধ হয়েছে। যে কোনও সময় শ্রিংলা বিজেপি যোগ দেবেন তা-ও জানানো হয়েছে। এমনকি, দার্জিলিং আসনে তাঁর নামই ভাবা হচ্ছে বলে বার্তা দেওয়া হয়।

বৃহস্পতিবার কলকাতা হয়ে দিল্লি পৌঁছেছেন প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। রাজু বিস্তা অবশ্য দার্জিলিং পাহাড়েই রয়েছেন। তিনি মিরিকের বিভিন্ন মন্দিরে গিয়ে এ দিন পুজো দেন। এই পরিস্থিতিতে নতুন আরেকটি জল্পনা শুরু হয়েছে। রাজু বিস্তাকে আসানসোলে প্রার্থী করার চিন্তাভাবনা করছে বিজেপি।

দার্জিলিং আসনে শ্রিংলার নাম নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছে। যদিও তিনি এখনও আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দেননি। তবে রাজু বিস্তা নিজে লড়তে চান দার্জিলিং কেন্দ্র থেকেই। নিজের ঘনিষ্ঠমহলে তেমনই জানিয়েছেন সাংসদ। সূত্রের খবর, দার্জিলিংয়ে বিজেপি নেতৃত্বের পছন্দের তালিকায় একেবারে প্রথমেই আছে শ্রিংলার নাম। অন্যদিকে, বঙ্গ বিজেপির একটি বড় অংশ, বিশেষ করে জেলা সংগঠন রাজু বিস্তাকেই চাইছে। এই পরিস্থিতিতে শ্রিংলাকে পাহাড়ে টিকিট দিলে গোষ্ঠীদ্বন্দ্ব মাথাচাড়া দেবে কি না, সেই প্রশ্নও ভাবাচ্ছে শাহ, নাড্ডাদের। আসন বদল হলেও রাজু বিস্তা যে টিকিট পাবেনই, তা অবশ্য নিশ্চিত করেছে বিজেপির শীর্ষ সূত্র। দলের একাংশের যুক্তি, আসানসোল প্রধানত হিন্দিভাষী বেল্ট। সেজন্য রাজু বিস্তার ওই আসনে বিশেষ কোনও সমস্যাও হবে না। যদিও দলের তরফে আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করা হয়নি। মাঝে শোনা যাচ্ছিল আসানসোলের প্রাক্তন মেয়র তথা বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি প্রার্থী হতে পারেন, কিন্তু ‘বিতর্কিত’ এই নেতাকে প্রার্থী করতে নারাজ বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্ব। উল্লেখ্য, বিতর্কিত ভোজপুরী গায়ক পবন সিংকে আসানসোলে দলের প্রার্থী ঘোষণা করেছিল বিজেপি। কিন্তু তার ২৪ ঘণ্টার মধ্যে মুখ পুড়েছে বিজেপির।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #asansol, #Raju Bista, #Loksabha Election 2024, #West Bengal

আরো দেখুন