আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

পৃথিবীর সাত হাজারের বেশি ভাষার প্রায় অর্ধেকই বিলুপ্তির পথে

March 9, 2024 | < 1 min read

পৃথিবীর সাত হাজারের বেশি ভাষার প্রায় অর্ধেকই বিলুপ্তির পথে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সল্টলেকের ‘সিআইআই-সুরেশ নেওটিয়া সেন্টার অব এক্সেলেন্স ফর লিডারশিপ’ (CII – Suresh Neotia Centre of Excellence for Leadership)-এ শুক্রবার থেকে শুরু হয় ‘আন্তর্জাতিক বাঙালি সম্মেলন’। (International Bengali Conference) উদ্যোক্তা বাংলা ওয়ার্ল্ডওয়াইড। এই অনুষ্ঠানে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু সহ দুই বাংলার বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। হাজির ছিলেন সংগঠনের সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়, আহ্বায়ক সৌম্যব্রত দাস সহ সব কর্মকর্তা। ১০ মার্চ পর্যন্ত চলবে এই সম্মেলন।

অনুষ্ঠানের উদ্বোধনে এসে বাংলাদেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ভাষার জন্য প্রাণ দিয়ে বাঙালির সম্মান বেড়েছে পৃথিবীতে। মার্চ মাসে সেই ভাষা শহিদদের জানাই প্রমাণ ও শ্রদ্ধা। বাংলা সাহিত্য, বাংলা গান, বাংলা চলচ্চিত্র আরও একটু যত্ন, আরও একটু মনযোগ প্রত্যাশা করে। আমাদের নতুন প্রজন্ম যাতে বাংলা ভাষার মধুর বুলি থেকে বঞ্চিত না হয়, সে দায়িত্ব আমাদেরই। আমরা জানি, পৃথিবীতে বিলিন হয়ে গিয়েছে অসংখ্য ভাষা। সাত হাজারের বেশি ভাষার প্রায় অর্ধেকই বিলুপ্তির পথে বলে একটি সমীক্ষায় দেখা গিয়েছে।

তিনি আরও বলেন, ‘একটি ভাষা আছে, বাংলাদেশে মাত্র দু’জন সেই ভাষায় কথা বলেন। এই ভাষাটিও বিলুপ্ত হয়ে যাবে, এই দু’জন মারা গেলে! কিন্তু, বাংলা ভাষা ও বাংলার সংস্কৃতির সেই পরিণতি হতে আমরা দেব না। আমাদের রবীন্দ্রনাথ-নজরুল, আমাদের মোচার ঘন্ট-কুমড়োর বড়ি, আমাদের নবান্ন-পয়লা বৈশাখ বেঁচে থাকবে শাশ্বতকাল।’ রবীন্দ্রনাথ ও বাঙালির জন্যই কলকাতা তাঁকে এতটা টানে বলে অকপটে জানান তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#world, #language, #extinction, #International Bengali Conference

আরো দেখুন